Search
Close this search box.
Search
Close this search box.

উত্তরের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে দ. কোরিয়ায় গ্রেপ্তার অর্ধশত

অনলাইন প্রতিবেদক, ১৭ অক্টোবর ২০১৩:

পিয়ংইয়ংয়ের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে গত দশ বছরে ২১ জন দেশত্যাগী উত্তর কোরীয়সহ মোট ৪৯ জনকে গ্রেপ্তার করেছে সিউল। সম্প্রতি এ সম্পর্কিত একটি প্রতিবেদন দক্ষিণ কোরিয়ার জাতীয় সংসদে পেশ করেছে দেশটির আইন মন্ত্রণালয়। প্রতিবেদনের তথ্য অনুসারে দুই সাবেক প্রেসিডেন্ট রো মু-হিউনের আমলে ১৪ জন ও লি মুং বাকের সময়ে ৩১ জনকে উত্তরের পক্ষে গোয়েন্দাগিরির অভিযোগে বিচারের আওতায় আনা হয়েছে। বর্তমান প্রেসিডেন্ট পার্ক গুণ হে চলতি বছরের শুরুতে দায়িত্ব নেয়ার কয়েক মাসের মধ্যে গ্রেপ্তার করা হয়েছে আরও ৪ জনকে।

chardike-ad

119375মন্ত্রণালয়ের ভাষ্যমতে, গুপ্তচরদের সংখ্যা প্রতি বছর বেড়েই চলেছে। ২০০৭-০৯ এর মধ্যে এ অভিযোগে গ্রেপ্তার হন মাত্র ২ জন। কিন্তু ২০১১ সালে এক বছরেই ৮ জন ও গেলো বছর ৯ জনকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার করা হয়।

অভিযুক্তরা যেসব লক্ষ্য নিয়ে দক্ষিণে কাজ করছিল সেগুলোর মধ্যে রয়েছে উত্তরের জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বিশেষ তথ্যাবলীর গোপনীয়তা নিশ্চিত করা, দেশত্যাগী উত্তর কোরীয়দের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়া ও সুনির্দিষ্ট ব্যক্তিদের গুপ্তহত্যা করা।

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার দেশত্যাগী সাবেক আমলা ও রাজনীতিবিদ হাং জাং-ইয়পের রহস্যজনক মৃত্যুর জন্য সিউল উত্তর কোরীয় গুপ্তঘাতকদের দায়ী করে আসছে। ২০১০ সালের ১০ অক্টোবর ইয়পকে সিউলে তাঁর নিজ বাসভবনে মৃত অবস্থায় পাওয়া যায়।

আইন মন্ত্রনালয়ের একজন কর্মকর্তা বলছিলেন, “আমরা বুঝতে পারছি দেশত্যাগীর ছদ্মবেশে বিপুল সংখ্যক উত্তর কোরীয় গুপ্তচর দক্ষিণে প্রবেশ করছে। এজন্য গুরুত্বপূর্ণ দেশত্যাগীদের অতীত অনুসন্ধান ও বিস্তারিত পরিচয় খতিয়ে দেখা হচ্ছে।”