Search
Close this search box.
Search
Close this search box.

বিয়ের পর র‌্যাংকিংয়ে অবনতি কোহলির

kohliশিরোনাম দেখেই কেউ কেউ, ভেবে বসতে পারেন- ‘এ কেমন শিরোনাম!’ বিয়ে তো একজন খেলোয়াড় করতেই পারে। র‌্যাংকিংয়ের সঙ্গে এর আবার সম্পর্ক কী! দুর্মুখেরা তো নানারকম বাজে মন্তব্যও করে বসতে পারে; কিন্তু বিরাট কোহলির ক্ষেত্রে যে বিয়ে এবং র‌্যাংকিং- দুটোই এক সুতোয় গাঁথা হয়ে গেছে! বিয়ে করেই যে র‌্যাংকিংয়ে নিচে নেমে গেলেন ভারতের অধিনায়ক!

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শেষ করেই বলিউড অভিনেত্রী আনুশকা শর্মাকে বিয়ে করার জন্য পাড়ি জমান ইতালিতে। রোহিত শর্মার নেতৃত্বেই লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলেছে ভারত। বিয়ের কারণেই শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলা হয়নি বিরাট কোহলির। যার ফলে র‌্যাংকিংয়ে নেমে যেতে হল ভারত অধিনায়ককে।

chardike-ad

তিন ম্যাচ না খেলার কারণে রেটিং পয়েন্ট কমে গেল কোহলির! যে কারণে টি-টোয়েন্টিতে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান থেকে তিন নম্বরে নেমে গেলেন তিনি। ১-২ পয়েন্ট নয়, তিন ম্যাচ না খেলার কারণে ৪৮ পয়েন্ট কমে গেছে বিরাটের। ৮২৪ পয়েন্ট থেকে নেমে বিরাটের এখন পয়েন্ট ৭৭৬।

বিরাটকে হটিয়ে টি-টোয়েন্টিতে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে উঠে গেছেন অস্ট্রেলিয়ার অ্যারোন ফিঞ্চ (৭৮৪ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস (৭৮০ পয়েন্ট)। বিরাটের সেখানে ৭৭৬। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে উন্নতি ঘটেছে লোকেশ রাহুলের। তিনি উঠে এসেছেন চার নম্বরে।

তবে বিরাটের অবনতি হলেও টি-েটোয়েন্টিতে উন্নতি হয়েছে টিম ইন্ডিয়ার। শ্রীলঙ্কাকে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে হারানোর কারণে ভারত উঠে এসেছে পাঁচ থেকে দুই নম্বরে। পেছনে ফেলেছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডকে। তাদের পয়েন্ট ১২১।

১২৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে পাকিস্তান। তিন থেকে পাঁচে রয়েছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ৭৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশ রয়েছে ১০ নম্বরে। বাংলাদেশের চেয়ে এগিয়ে ৯ নম্বরে আফগানিস্তান। তাদের পয়েন্ট ৮৬। টি-টোয়েন্টিতে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষেই রইলেন সাকিব আল হাসান।