Search
Close this search box.
Search
Close this search box.

কিমের চেয়ে বড় পরমাণু বোতাম আছে আমার কাছে : ট্রাম্প

trump-kimমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে সতর্ক করে বলেছেন, তার কাছে উত্তর কোরিয়ার পারমাণবিক বোমার বোতামের চেয়ে আরো বড় ও বেশি শক্তিশালী বোতাম আছে।

মঙ্গলবার এক টুইটে তিনি এ হুঁশিয়ারি দেন। তিনি টুইটে লেখেন, ‘‘উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেছেন, ‘তার টেবিলে পারমাণবিক বোতাম সব সময় থাকে।’ তার নিঃস্ব ও অভাবি রাষ্ট্রের কেউ কি তাকে জানাবেন যে, আমার কাছেও একটা পরমাণু বোতাম আছে। কিন্তু এটা তার বোতামের চেয়ে আরো বড় ও শক্তিশালী এবং আমার বোতাম ঠিকঠাক কাজ করে।’’

chardike-ad

কিম জং-উনের টেবিলে পারমাণবিক বোতাম আছে বলে ইংরেজি নববর্ষে একটি সতর্ক বার্তা দেওয়ার পর মঙ্গলবার এক টুইটে ট্রাম্প এ সতর্ক বার্তা দেন। তবে উনের বার্তাকে দৃষ্টিগ্রাহী করেছে আগামী মাসের পিয়ংচাংয়ের খেলায় (শীতকালীন অলিম্পিক) অংশ গ্রহণ নিয়ে সংলাপে ও আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করার বিষয়টি। উনের এ বার্তার পর মঙ্গলবার দক্ষিণ কোরিয়া ইতিবাচক সাড়া দিয়ে ৯ জানুয়ারি উচ্চপর্যায়ে আলোচনার জন্য আহ্বান জানিয়েছে। দুই কোরিয়ার মধ্যবর্তী যুদ্ধবিরতি গ্রাম পানমুনজম-এ বৈঠকে বসার কথা বলা হয়েছে।

তবে জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি সংলাপ প্রস্তাব নাকচ করে দিয়ে বলেছেন, ওয়াশিংটন কখনোই পারমাণবিক অস্ত্রধারী পিয়ংইয়ংকে গ্রহণ করবে না।

সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার বিরুদ্ধে এ যাবৎকালের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার পরও দেশটির নেতা তাদের লক্ষ্য পূরণে অবিচল থাকার কথা জানিয়েছেন। ২০১৭ সালে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করায় কোরীয় উপদ্বীপে উত্তেজনা ছড়িয়ে পড়ে। জাপানের ভূসীমার ওপর দিয়ে জাপান সাগরে ক্ষেপণাস্ত্র ছোঁড়ায় জাপানও উদ্বিগ্ন। দক্ষিণ কোরিয়া ও জাপানকে উত্তর কোরিয়ার হাত থেকে রক্ষার জন্য সামরিক সহায়তা দেওয়ার অঙ্গিকার করেছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া উত্তর কোরিয়ার একমাত্র ঘনিষ্ট মিত্র চীনও তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞায় সমর্থন দিয়েছে। আন্তর্জাতিক বিশ্ব থেকে বিচ্ছিন্নপ্রায় দেশ উত্তর কোরিয়া কারো সহযোগিতা ছাড়াই যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এককভাবে হুমকি জারি রেখেছে। কিম জং-উন পরিষ্কার ভাষায় জানিয়ে দিয়েছেন, যুক্তরাষ্ট্রের পুরো ভূখণ্ড তাদের পরমাণু বোমার আওতায় চলে এসেছে। তবে আন্তর্জাতিক বিশ্লেষকরা তার এ হুমকি-ধমকিকে বাগাড়ম্বর বলে অভিহিত করে থাকেন। যতটা না তার চেয়েও বেশি বলে থাকে উত্তর কোরিয়া।