Search
Close this search box.
Search
Close this search box.

তৃতীয় দিনের মতো অচল মার্কিন প্রশাসন

usaযুক্তরাষ্ট্রে সরকারি অচলাবস্থা তৃতীয় দিনের মতো চলছে। আর্থিক সঙ্কটে থমকে গেছে সরকারি দফতরগুলোর কাজ। কিন্তু ব্যয়-সংক্রান্ত বিল নিয়ে ট্রাম্প ও রিপাবলিকানদের সঙ্গে ডেমোক্রেট দলের মতানৈক্য এখনও রয়েই গেছে। রোববারও কোনো সমাধানে আসতে পারেনি মার্কিন সিনেট।

ডেমোক্রেটরা স্বল্পমেয়াদী ব্যয়-সংক্রান্ত বিলে ড্রিমার্স হিসেবে পরিচিত অনথিভুক্ত অভিবাসীদের সুরক্ষার বিষয়গুলো আনার দাবি জানিয়েছেন। তাদের দাবি, আট লক্ষ অস্থায়ী কর্মীকে স্থায়ী করতে হবে। ড্রিমারর্সদের পক্ষ নিয়ে তারা বলছেন, অনেকেই শিশু অবস্থায় যুক্তরাষ্ট্রে এসেছেন। কিন্তু এখনও বেআইনি অভিবাসী হয়েই রয়ে গেছেন তারা। আগামী মার্চ মাসে শেষ হয়ে যাচ্ছে তাদের আইনি নিরাপত্তার সময়সীমা। সে ক্ষেত্রে অন্তত ৭ লাখ তরুণ অভিবাসীকে যুক্তরাষ্ট্র ছাড়তে হবে।

chardike-ad

কিন্তু এর প্রেক্ষিতে রিপাবলিকানরা বলছেন, যতক্ষণ পর্যন্ত সরকারি কার্যক্রম শুরুর ক্ষেত্রে প্রয়োজনীয় ভোট ডেমোক্রেটরা না দেবেন ততক্ষণ পর্যন্ত তারা অভিবাসী নীতিতে কোনো ধরনের আলোচনায় বসবেন না।

বৃহস্পতিবার স্বল্পকালীন বাজেটের প্রস্তাব হাউস অব রিপ্রেজেন্টেটিভ বা মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের ভোটে পাশ হয়। শুক্রবার রাতেই বাজেট বিল পেশ করেন রিপাবলিকানরা। কিন্তু শেষ মূহূর্তেও ডেমোক্রেটদের সঙ্গে মতের মিল না হওয়ায় তা আটকে যায়। চূড়ান্ত কোনো সিদ্ধান্ত তাদের কাছ থেকে পাওয়া যায়নি। এর ফলে একদল সরকারি কর্মকর্তারা সাময়িকভাবে কর্মহীন হয়ে পড়েছেন আবার অন্য কর্মকর্তারা অবৈতনিক ছুটিতে যেতে বাধ্য হয়েছেন।

ফেব্রুয়ারির ৮ তারিখ পর্যন্ত সরকারি কার্যক্রম পরিচালনার জন্য অস্থায়ীভাবে ফান্ড গঠনের জন্য সিনেটে স্থানীয় সময় সোমবার ১২টায় ভোট হবে। এর ফলে সরাকরি অচলাবস্থা শেষ করে হাজার হাজার ফেডারেল কর্মকর্তা নিজেদের কাজে ফিরে যেতে পারবেন। তবে ওই অস্থায়ী ব্যয় বিলে ডেমোক্রেটদের কাছ থেকে ভোট পাওয়া যাবে কিনা তা নিয়ে এখনও সংশয় রয়েছে।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককনেল রোববার বিকেলে ডেমোক্রেটদের একটি অলিভ ব্রাঞ্চের প্রস্তাব দিয়েছেন। আগামী ফেব্রুয়ারি পর্যন্ত এই ইস্যুটি অমীমাংসিত থেকে গেলে সিনেটে অভিবাসন নীতি বিষয়ে আলোচনা করা হবে বলে অঙ্গীকার করেছেন তিনি।

ফেডারেল সংস্থাগুলোর জন্য তহবিল বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প এবং রিপাবলিকান ও ডেমোক্রেট দলের মধ্যে শুক্রবার রাতভর যে আলোচনা হয়েছে দ্য ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস বা ডিএসিএ এবং অন্যান্য অভিবাসন ইস্যু জন্যই তা ফলপ্রসূ হয়নি।