Search
Close this search box.
Search
Close this search box.

এসএসসি পরীক্ষার্থীদের জন্য লাইফ জ্যাকেট!

এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের খবর এখন সোশ্যাল মিডিয়ায় অনেক আলোচনা সমালোচনার জন্ম দিয়েছে। অনেকেই স্ট্যাটাস দিয়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। ইউনিভার্সিটি অব কলোরাডো বোল্ডারের গবেষক ডঃ মোহাম্মদ আল আমিনের দেওয়া স্ট্যাটাস হুবহু দেওয়া হলো।

chardike-ad

ধরুণ,  ট্রলারে করে সেন্টমার্টিন যাচ্ছেন। ওখানেই আপনার জব। আবহাওয়া খারাপ তবুও যেতে হচ্ছে, চাকুরি বাঁচাতে। রিস্ক নিয়ে ঝড়ের মাঝেই চলছেন। আপনার সাথে আছে পরিবার আর একমাত্র সন্তান। ভাবছেন লাইফ জ্যাকেট কিনবেন। কিন্তু মার্কেটে পর্যাপ্ত নাই। ঘুরে ঘুরে এক দোকানে পেলেন। মাত্র একটা। যা পেলেন সেটাও পুরনো। ওটাই কিনে নিলেন।

ট্রলার চলছে। সমুদ্রের মাঝামাঝি। এমন সময় ঝড় উঠলো। ট্রলার দুলছে তুলার মতো। যেকোন সময় ডুবে যেতে পারে। এখন লাইফ জ্যাকেট কাকে দিবেন? আপনি, স্ত্রী নাকি একমাত্র সন্তান- কে পরবে? উত্তর আসলে সবার জানা। বাবা-মা সন্তানের জন্য যা করেন এখানে আপনিও তাই করবেন। এটা পৃথিবীর অলিখিত নিয়ম।

এবার আসুন- গল্পটা মিলিয়ে নিন। আপনার সন্তান এবার এসএসসি পরীক্ষা দিচ্ছে। তাকে জীবন সমুদ্র পাড়ি দিতে হবে। আবহাওয়ার পূর্বাভাস খারাপ। ওয়েদার রিপোর্ট বলছে ঝড় উঠবেই উঠবে। আপনি কী করবেন? একটা লাইফ জ্যাকেট পরিয়ে দিন। পরেরটা ও নিজেই করে নিবে।

লাইফ জ্যাকেট কী?

পরীক্ষা শেষে সন্তানকে কাছে নিয়ে বসুন। বিনয়ের সাথে তাকে বুঝান- এই পরীক্ষা কোন পরীক্ষাই না। প্রশ্নফাঁস করা এই জিপিএ ফাইভ তোমার জীবনে হয়তো কোন পরিবর্তন আনবে না। গ্লোবাল ভিলেজে সামনে যে পরীক্ষায় তোমাকে অংশ নিতে হবে তাতে ফাইট দিতে হবে আজ জাপানে যে ছেলেটি তোমার ক্লাসে পড়ছে তার সাথে। আমেরিকায় তোমার বন্ধু যা পড়ছে, তার সাথে। অথবা ইন্ডিয়া চায়ানায় যে পড়ছে তার সাথে। তুমি কি তাদের সাথে ফাইট দিতে প্রস্তুত? জেনে রেখো, সেই পরীক্ষায় কোন প্রশ্ন আউট হয়না। ওখানে ফেসবুক কোন কাজে আসেনা। কোন স্বজনপ্রীতি নেই। ওখানে বিচার হয় শুধু যোগ্যতা দিয়ে। সেই যোগ্যতা কি তুমি অর্জন করতে পেরেছে? দ্যাটস অল।

আপনার এটুকু কথাই ওর জন্য লাইফ জ্যাকেট। বিশ্বাস করুণ- জাস্ট এটুকুই। আমরা ইচ্ছে করলেই যেহেতু প্রশ্ন আউট ঠেকাতে পারছি না। শুটকির বাজারে যেহেতু হুলো বিড়াল এখন চৌকিদার। শুয়োরের বাচ্চারা যেহেতু সিস্টেমের আগাগোড়া লেপ্টে আছে। আপনি এখন অসহায়, উপায় নাই। এমন দূর্দিনে আপনি, কেবলমাত্র আপনিই পারেন প্রিয় সন্তাকে বাঁচাতে। এই ঝড়ে।

তবুও আশায় বুক বাঁধি ‘একদিন ঝড় থেমে যাবে, পৃথিবী আবার শান্ত হবে’ [নচিকেতা]

ডঃ মোহাম্মদ আল আমিনের স্ট্যাটাস থেকে।