Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রে পারিবারিক অভিবাসন কি বন্ধ হয়ে যাবে

trumpপ্রেসিডেন্ট ট্রাম্পের ভাষণের মধ্য দিয়েই আমেরিকায় কি পারিবারিক অভিবাসন বন্ধ হয়ে যাবে? আমি ও আমার পরিবার অভিবাসী হিসেবে আমেরিকায় এসেছি। প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন, পারিবারিক অভিবাসন তিনি বন্ধ করে দেবেন। নিউইয়র্কে আমার আশে পাশে আছেন এমন সব অভিবাসীর সঙ্গে আলাপ হলেই জানতে চাই, কীভাবে এসেছেন? কত দিন হলো আমেরিকায় আছেন। ১০ জনের মধ্যে ৮ জনের উত্তর পাই ভাই-বোনের মাধ্যমে, মামা-চাচার মাধ্যমে আমেরিকায় আসার কথা।

দেশ থেকে জানতাম, আমেরিকা অভিবাসীদের দেশ। অভিবাসীরাই এ দেশটি গড়ে তুলেছে। আমেরিকায় এসে দেখি সর্বত্র অভিবাসীদের কোলাহল। আমার মতো প্রথম প্রজন্মের অভিবাসীরা এখানে ওখানে কাজ করছেন। আমেরিকার সাদা লোকজন যেসব কাজের আশে পাশে যেতে চায় না, আমরা সেই সব কাজ করছি। হোটেল রেস্তোরাঁ থেকে, ক্যাব চালানো, সিকিউরিটির কাজ-সব খানেই এই অভিবাসীদের দিনরাত পরিশ্রম করার খবর আমরা জানি। দেশে উকিল, মোক্তার, শিক্ষক, আইনজীবী—এখানে এসে ভিন্ন কাজের দক্ষতা না থাকায় এসব অভিবাসীই দেশটিকে চালিয়ে রাখতে দেখছি।

chardike-ad

এসব অভিবাসীর পরিশ্রম যায় পরিবার নির্মাণে। চারপাশে তাকালেই দেখা যাবে, ক্যাব চালিয়ে এই প্রথম প্রজন্মের অভিবাসীরা সন্তানকে ডাক্তার, ইঞ্জিনিয়ার বানিয়েছেন। অনেক অভিবাসীর সন্তানই আজ আমেরিকার গুরুত্বপূর্ণ পদে। সমাজের প্রতিটি স্তরে পারিবারিক অভিবাসনের মাধ্যমে আসা অভিবাসীদের কাজের ফসল আমাদের চোখের সামনে।

সবাই দেখেন এটা। দেখেন না আমাদের প্রেসিডেন্ট ট্রাম্প। আত্মীয়স্বজনকে পারিবারিক অভিবাসনের মাধ্যমে না আনলে এখানে আসা অভিবাসীদের স্বদেশের সঙ্গে বেশি সম্পর্ক থাকবে। পরিবার আর স্বজনদের ভরণপোষণের পেছনে আমেরিকায় উপার্জিত অর্থ এখানে ব্যয় না করে দেশে পাঠাবে অভিবাসীরা। অভিবাসীদের দেশের প্রতি যত বেশি মনযোগ থাকবে, আমেরিকার অর্থ তত বেশি বাইরের দেশে যাবে। আর আমেরিকার অভিবাসীরা তাদের দেশে কষ্টে থাকা স্বজনদের রেখে এখানে সুখের জীবন কাটাবে, এমন চিন্তা অমূলক।

প্রেসিডেন্ট ট্রাম্প নিজেও বলেছেন, আমেরিকা সব চেয়ে মানবিক দেশ। আমেরিকা পৃথিবীর সবচেয়ে অগ্রসর দেশ হিসেবে নেতৃত্ব দেওয়ার জন্য আছে, তবে তা কিছুতেই মহত্ত্বকে বিসর্জন দিয়ে নয় এটা ট্রাম্পকে প্রমাণ দিতে হবে।

আমি মনে করি, আমেরিকায় আমরা যে অভিবাসীরা আছি, তাদের এই মনোভাবটা জোরের সঙ্গেই উচ্চারণ করা উচিত। আমেরিকা শুধু একজন প্রেসিডেন্টের কথায় বদলে যেতে পারে না। এ দেশের সমৃদ্ধ ইতিহাস স্মরণে রেখে আমাদের এগিয়ে যেতে হবে। অভিবাসীদের কল্যাণে আমাদের নিজেদেরই সোচ্চার হতে হবে। আমাদের বার্তা পৌঁছে দিতে সব কংগ্রেসম্যান, সিনেটরদের কাছে। হতাশার কোনো কারণ নেই। এমন বহু পরীক্ষার মধ্য দিয়ে আমেরিকা আজকের মহান দেশে পরিণত হয়েছে। এ দেশকে ভালোবাসি বলেই আমরা এখানে আছি।

লেখক: আবদুল মালেক, নিউইয়র্ক থেকে
সৌজন্যে: প্রথম আলো