cosmetics-ad

পা ছাড়াই এভারেস্ট জয়!

jhiar

৬৯ বছর বয়সী চীনা পর্বতারোহী ঝিয়া বো। ভালোবাসেন পর্বতারোহন। স্বপ্ন জয় করা বিশ্বের সর্বোচ্চ উচ্চতার পর্বত মাউন্ট এভারেস্ট। চীনা ভাষায় যার নাম মাউন্ট কোমোলাংমা। কিন্তু ৪০ বছর আগে এই এভারেস্টই কেড়ে নিয়েছিল তার দুই পা। কিন্তু এই দুর্ঘটনা দমাতে পারেনি ঝিয়ার অদম্য মনোবলকে।

গত ৪০ বছর ধরে তিনি ৪ বার চ্যালেঞ্জ নিয়েছেন ৮৮৪৮ মিটার সর্বোচ্চ উচ্চতা জয় করার। প্রথম চেষ্টাতেই তিনি ব্যর্থ হয়েছিলেন। শুধু তাই নয়। সেবার হারাতে হয়েছিল তার দুই পাও। ঝিয়া বোর বয়স তখন মাত্র ২৪।

খারাপ আবহাওয়ায় জিয়ার কাটা পা দুটি বরফে জমে গিয়েছিল। পরবর্তীতে অস্ত্রোপচার করে কেটে ফেলতে হয় দুটি পা। কিন্তু এই আঘাত তার মনোবলকে দমাতে পারেনি। ঝিয়া সিদ্ধান্ত নিলেন তিনি এভারেস্টে চড়বেনই। আসল পা না থাকলেও নকল পা নিয়ে।

jhiarজিয়া এর মধ্যে ৫ জোড়া নকল পা ব্যবহার করেছেন। এর মধ্যে সবচেয়ে ব্যয়বহুল পা জোড়ার দাম ছিল ৩ লাখ ইউয়ান বা ৪৭ হাজার মার্কিন ডলার। নকল পা নিয়েই দিব্যি এভারেস্টে চড়েন তিনি।

এ সম্পর্কে ঝিয়া বলেন, তার পর্বতারোহনের অভিজ্ঞতা নকল পায়ের উদ্ভাবনের ইতিহাসের সাক্ষী।

অবশ্য এ বছর ঝিয়ার পথে বাধা হয়ে দাঁড়ায় নেপাল সরকারের এক ঘোষণা। দেশটির সরকার চলতি বছর ঘোষণা করে, দেশটি আর স্বতন্ত্র ও শারীরিকভাবে অক্ষম পর্বতারোহীদের হিমালয় পর্বতের দক্ষিণ দিকে ওঠার অনুমতি দেবে না।

নেপাল সরকারের এ ঘোষণায় নতুন চ্যালেঞ্জ নেন ঝিয়া। তিনি বিশ্বাস করেন পৃথিবীকে তিনি প্রমাণ করে দেবেন শারীরিকভাবে অক্ষম মানুষও সর্বোচ্চ উচ্চতা জয় করতে সক্ষম। তার অদম্য পথচলা প্রেরণা জোগাক বিশ্বের সকলকেই।