cosmetics-ad

শান্তির দিকে দুই কোরিয়া; উত্তরের ওপর আবার নিষেধাজ্ঞা দেবে আমেরিকা

traump

উত্তর কোরিয়ার বিরুদ্ধে বড় রকমের নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে আমেরিকা। নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য দিয়েছেন।

তিনি জানিয়েছেন, শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বিশাল আকারের এ নিষেধাজ্ঞা-প্যাকেজ ঘোষণা করবে। তিনি জানান, উত্তর কোরিয়ার বিরুদ্ধে এটা হবে এ যাবৎকালের সবচেয়ে বড় নিষেধাজ্ঞা প্যাকেজ।

যখন দুই কোরিয়া শান্তির পথে এগিয়ে যাচ্ছে তখন মার্কিন সরকার উত্তর কোরিয়ার বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নিতে উদ্যত হয়েছে। উত্তর কোরিয়াকে আরো চাপে ফেলার কৌশল হিসেবে মার্কিন প্রশাসন কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে।

উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের নিষেধাজ্ঞা রয়েছে এবং তাতে দেশটি নানা সংকটে রয়েছে। এর মধ্যে নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হলে পরিস্থিতি আরো নাজুক হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি দুই কোরিয়া শান্তির জন্য যেসব পদক্ষেপ নিয়েছে, নতুন করে নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে দৃশ্যত আমেরিকা তাতে বাধা সৃষ্টি করতে চায়।

এদিকে, উত্তর কোরিয়ার যেসব কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা রয়েছে তাদের কয়েকজনকে দক্ষিণ কোরিয়া সফরের জন্য অনুমতি দিয়েছে সিউল। আজ দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়েছে। সিউল সফরে উত্তর কোরিয়ার প্রতিনিধিদলের নেতৃত্বে থাকবেন ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস-চেয়ারম্যান কিম-ইয়ং চল। তার ওপর আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে নিষেধাজ্ঞা রয়েছে।

পার্সটুডে এর সৌজন্যে