sentbe-top

মুসলিম নারীর হিজাব খোলায় আমেরিকান পুলিশকে জরিমানা

hijab
প্রতীকী ছবি

সম্প্রতি জোর করে হিজাব খুলে ফেলার এক মামলায় নিউইয়র্ক শহরের কর্তৃপক্ষ তিনজন নারীর সঙ্গে এক আইনি সমঝোতায় পৌঁছেছে এবং তাদের প্রত্যেককে ৬০ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে।

আরব নিউজের খবরে বলা হয়েছে, মামলার বাদী ওই তিন নারী অভিযোগ করেছিলেন যে, নিউইয়র্ক পুলিশের কর্মকর্তারা সবার সামনে তাদের হিজাব খুলে ফেলতে বাধ্য করে এবং ছবি তুলে।

মামলাটির শুরু ২০১২ সালে। এক নারীর বিরুদ্ধে ফৌজদারি মামলায় পুলিশ তাকে আটক করে। ব্রুকলিন পুলিশ প্রিসিংটে জনসমক্ষে তাকে হিজাব খুলতে বাধ্য করা হয় এবং ছবি তোলা হয়। ওই নারীর বিরুদ্ধে ফৌজদারি মামলাটি আগেই খারিজ হয়ে যায়।

কিন্তু হিজাব খোলার ব্যাপারে একই ধরনের বেশ কয়েকটি ঘটনা ঘটার পর এ নিয়ে পুলিশের বিরুদ্ধে মামলা দায়ের করা হয় এবং এতদিন ধরে মামলাটি চলছিল।

অবশ্য এরই মাঝে ২০১৫ সালে নিউইয়র্ক পুলিশ বিভাগ থেকে কর্মকর্তাদের প্রতি নতুন নির্দেশনা জারি করা হয়েছে। ওই নির্দেশনায় বলা হয়, ধর্মীয় কারণে কিংবা ধর্মীয় পোশাকাদির জন্য কাউকে নিগ্রহ করা যাবে না।

এই মামলার বাদী পক্ষের উকিল তাহানি আবুশি গণমাধ্যমকে বলেন, মামলাটি শুধু মুসলমানদের জন্যই গুরুত্বপূর্ণ ছিল না, অন্য যেসব ধর্মে মাথা ঢেকে রাখার রেওয়াজ আছে, তাদের জন্যও এই মামলার রায় বেশ তাৎপর্যপূর্ণ। এই সিদ্ধান্তের ফলে অযথা কেউ ধর্মীয় কারণে নিগ্রহের শিকার হবে না।

sentbe-top