ইতালিতে পাসপোর্টের কারনে বৈধ হতে পারছেন না কয়েক হাজার বাংলাদেশী

Bangladeshi-Passportউন্নত জীবন-যাপনের জন্য অনেক মানুষই অবৈধপথে পাড়ি জমিয়েছেন ইউরোপের বিভিন্ন দেশে । এসব দেশে তারা রাজনৈতিক আশ্রয়সহ বিভিন্ন উপায়ে আশ্রয় নিয়ে ছয়-সাত বছর কাটিয়ে দিলেও বৈধ হতে পারছেন না । এসব দেশের সরকার মাঝেমধ্যেই অবৈধদের বৈধ করে নেবার ঘোষণা দিলেও নিজ দেশীয় পাসপোর্টের ঝামেলার কারনে এই অপার সুযোগটি হাতছাড়া করতে হচ্ছে অনেক অবৈধ প্রবাসী বাংলাদেশীদের।

বর্তমানে ইতালিতে প্রায় ৮০ হাজার অবৈধ বাঙ্গালী রয়েছে। এদের মধ্যে কয়েক হাজার মানুষ আছে যাদের কাছে বৈধ হবার জন্য সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে কিন্তু পাসপোর্ট ঝামেলার কারনে বছরের পর বছর অবৈধ হয়েই বসবাস করতে হচ্ছে এসব বাঙ্গালিদের।  এক্ষেত্রে অনেকে পাসপোর্ট অফিস কতৃপক্ষের গাফলতিকেই দায়ী করছেন। অফিসিয়াল সকল কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন করেও পাসপোর্ট  হাতে পাবার জন্য দিনের পর দিন অপেক্ষা করে যেতে হচ্ছে এসব মানুষদের।

ইতালির মিলানোতে বসবাসকারী মাসুম বলেন, এদেশের সরকার আমাকে রেসিডেন্স দিয়েছে। চাইলেই এখন আমি বৈধ হতে পারি কিন্তু পাসপোর্ট হাতে না পাওয়ার কারনে বৈধ হতে পারছিনা। ছয় মাস আগে পাসপোর্টের জন্য আবেদন করেছি কিন্তু নানা জটিলতার কারনে পাসপোর্ট হাতে পাচ্ছিনা।

এছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি বলেন, আমরা লিবিয়া হয়ে গত বছর ইতালি এসেছি। এদেশের সরকার আমাদের নানা ধরনের সুযোগ-সুবিধা দিয়েছে। বৈধ হবার জন্য যেসব কাগজপত্র দরকার সেগুলা সবই আমাদের আছে কিন্তু আমাদের কারো পাসপোর্ট নাই তাই আমরা বৈধ হতে পারছিনা। সরকার যদি আমাদের পাসপোর্ট করার জন্য একটুমাত্র সুযোগ-সুবিধা দেয় তাহলে প্রায় সব বাঙ্গালী খুব তাড়াতাড়ি বৈধ হবার সুযোগ পাবে।

এ বিষয়ে ইতালির মিলানোতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা মুঠোফোনে বলেন, কিছু কিছু পাসপোর্ট আছে যেগুলা নানা জটিলতার কারনে ঝামেলা হয়। এছাড়া যাদের পাসপোর্টে কোন ঝামেলা নাই তাদের পাসপোর্ট খুব দ্রুত সময়ের মধ্যে সরবরাহ করা হয়।

ইতালিতে অবস্থিত বেশকয়েকটি বাংলা কমিউনিটির সদস্যরা বলেন, প্রবাসীরা দেশের সম্পদ। বর্তমানে ইতালিতে অবস্থিত সকল বাঙ্গালীরা যদি বৈধ হতে পারে তাহলে আমাদের দেশের রেমিটেন্স আরও বাড়বে। দেশ অর্থনৈতিকভাবে অনেক এগিয়ে যাবে। এসব অবৈধ প্রবাসীদের পাসপোর্ট করার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহায্য দরকার। আমরা আশাবাদী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবদিক বিবেচনা করে ইতালিসহ ইউরোপের সব দেশের প্রবাসী বাঙ্গালীদের পাসপোর্ট করার ব্যাপারে কলাকৌশলগুলা একটু সহজ করে দিবেন। তাহলে সকল অবৈধ প্রবাসীরা পাসপোর্ট করে খুব তাড়াতাড়ি বৈধ হয়ে যেতে পারবে।