sentbe-top

জুলাই থেকে সপ্তাহিক কর্মঘন্টা ৪০ কার্যকর করবে দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়া সাপ্তাহিক সর্বোচ্চ কর্মঘণ্টা কমাতে পাস হওয়া নতুন আইন জুলাই থেকে কার্যকর করা হবে। এই আইন অনুযায়ী সপ্তাহে ৪০ ঘণ্টা স্বাভাবিক কর্মঘণ্টা নির্ধারণ করা হয়েছে। প্রথমে এই আইনটি বড় বড় প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে ব্যবহার করা হবে। এরপর ছোট ছোট কোম্পানিতেও এর প্রয়োগ শুরু হবে।

নতুন আইনে সপ্তাহে অতিরিক্ত ১২ ঘণ্টা ওভারটাইম করতে পারবেন কর্মীরা। ফলে সর্বোচ্চ ৫২ ঘন্টার বেশি কাজ করতে পারবেন না একজন কর্মী। বর্তমানে ৬৮ ঘন্টা কাজ করা সুযোগ রয়েছে। অন্যদিকে, ১৮ বছরের কম বয়সীরা সপ্তাহে সর্বোচ্চ ৩৫ ঘণ্টা কাজ করতে পারবে। আগে তারা ৪০ ঘণ্টা কাজ করতে পারতো।

নির্বাচনি প্রচারণাকালীন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইনের দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের অংশ হিসেবে আইনটি পাসের উদ্যোগ নেওয়া হয়েছিল। এ বছর ন্যুনতম মজুরির পরিমাণও ১৬ শতাংশ বাড়িয়েছেন মুন জে ইন। জীবন মানের উন্নয়ন এবং কর্মসংস্থান বাড়াতে দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল অ্যাসেম্বলিতে কর্মঘণ্টা কমানোর বিলটি সর্বসম্মতিক্রমে পাস হয়। নতুন আইনটির বিরোধিতা করেছে ব্যবসায়ীরা। তবে জীবন মানের উন্নয়ন, কর্মক্ষেত্র তৈরি এবং উৎপাদন বাড়ানোর ক্ষেত্রে ও আইন জরুরি বলে মনে করা হচ্ছে।

এ আইন বাস্তবায়িত হলে দেশে জন্মহার বাড়ারও সুযোগ তৈরি হবে বলে আশা করা হচ্ছে। গত বছর দক্ষিণ কোরিয়ায় মানুষের জন্মহার রেকর্ড মাত্রায় কম ছিল।

উল্লেখ্য,  ব্রিটেন ও অস্ট্রেলিয়ার তুলনায় দক্ষিণ কোরিয়ার মানুষ এখনও বছরে ৪০০ ঘণ্টা বেশি কাজ করে।

sentbe-top