এবার বাণিজ্য যুদ্ধ শুরু করলেন ট্রাম্প!

trumpবিভিন্ন দেশ ও নিজ দলের কঠোর প্রতিবাদ উপেক্ষা করে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক বৃদ্ধির নির্দেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নির্দেশের ফলে আমেরিকায় ইস্পাত আমদানির জন্য ২৫ শতাংশ এবং অ্যালুমিনিয়াম আমদানির জন্য ১০ শতাংশ শুল্ক পরিশোধ করতে হবে। তবে প্রতিবেশী কানাডা ও মেক্সিকোকে এর বাইরে রাখা হয়েছে।

ট্রাম্প বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্দেশে সইয়ের পর বলেছেন, “আমি ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক আরোপের মাধ্যমে আমেরিকার জাতীয় নিরাপত্তা রক্ষা করছি।” এতদিন যে প্রক্রিয়া চলছিল তার মাধ্যমে মার্কিন ইস্পাত ও অ্যালুমিনিয়াম শিল্পের ওপর আঘাত করা হচ্ছিল বলে তিনি মন্তব্য করেন। ইস্পাত ও অ্যালুমিনিয়াম রপ্তানিকারক দেশগুলোর উদ্দেশে তিনি বলেন, আপনারা যদি শুল্ক দিতে না চান তাহলে আপনাদের কারখানাগুলোকে আমেরিকায় নিয়ে আসুন।

শুল্ক আরোপের পরিকল্পনা ঘোষণার পর থেকেই আমেরিকার ক্ষমতাসীন দল রিপাবলিকান পার্টির অনেক নেতা এর বিরোধিতা করেছেন। এছাড়া চীন ও ইউরোপীয় ইউনিয়ন ট্রাম্পের ওই সিদ্ধান্তের বিরোধিতা করে বলেছে, তারা এ বিষয়ে উপযুক্ত জবাব দেওয়ার কথা ভাবছে। চীন বলেছে, এর ফলে সব পক্ষই ক্ষতিগ্রস্ত হবে। চীনের পররাষ্ট্রমন্ত্রী গতকাল বলেন, ট্রাম্প বাণিজ্য যুদ্ধ শুরু করলে এর উপযুক্ত জবাব দেবে বেইজিং।

বিশ্লেষকরা বলছেন, ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্প আরোপের মাধ্যমে আমেরিকা মুলত আনুষ্ঠানিকভাবে বাণিজ্য যুদ্ধ শুরু করে দিয়েছে। #

সৌজন্যে- পার্সটুডে