স্মার্টফোনেই জানা যাবে ডায়বেটিকের মাত্রা!

daibetic-smartphoneডায়াবেটিস এখন খুব প্রচলিত একটা রোগ। খাদ্যাভ্যাসের কারণে এর ঝুকিও অনেক। কিন্তু যখন তখন ডায়াবেটিস পরীক্ষা করার সুযোগ থাকে না অনেকেরই। কেমন হয় যদি সঙ্গে থাকা স্মার্টফোনেই জানা যায় ডায়বেটিকের মাত্রা। ডায়াবেটিস রোগীদের এই সুবিধা নিয়ে এসেছে ‘বিটও’।

‘বিটও’ দেখতে অনেকটাই পেনড্রাইভের মতো। তবে চওড়া বেশি। এই বিটও গ্লুকোমিটারকে স্মার্টফোনের সঙ্গে কানেক্ট করতে হবে। ঠিক যেভাবে ইয়ার-ফোন বা হেড-ফোন স্মার্টফোনের সঙ্গে কানেক্ট করা হয়। বিটও গ্লুকোমিটার-এর সঙ্গে মিলবে ৩০টি স্ট্রিপ। প্রয়োজনে সেই স্ট্রিপ ব্যবহার করে রক্তে শর্করার পরীক্ষাও করা যাবে। মাত্র এক ফোঁটা রক্তই শর্করার পরিমাণ নির্ণয়ের জন্য পর্যাপ্ত।

রক্তে শর্করার পরিমাণ সংক্রান্ত সেই তথ্য সেভ হয়ে যাবে স্মার্টফোনে। একইসঙ্গে সেই তথ্য চলে যাবে বিটও এর ডায়াবেটিস বিশেষজ্ঞদের কাছে। যাঁরা ওই তথ্য যাচাই করে অল্প সময়ের মধ্যে রিপোর্ট পাঠিয়ে দেবেন স্মার্টফোনের মেসেজ বক্সে। আপনি চাইলে সেই তথ্য শেয়ার করতে পারেন বন্ধু ও পরিবারের সদস্যদের সঙ্গেও।

www.beatoapp.com ওয়েবসাইটে মিলবে এই অভিনব গ্লুকোমিটার। তাদের দাবি, ব্যাটারি ক্ষমতা ভালো থাকলে ৫ বছর পর্যন্ত ব্যবহার করা যাবে একটি গ্লুকোমিটার। এছাড়াও আকারে ছোট হওয়ায় সহজেই পকেটে বা ব্যাগে রাখা যাবে এই নতুন গ্লুকোমিটার।

তবে আইফোন-৭, গুগল পিক্সেলসহ কয়েকটি ডিভাইসে বিটও গ্লুকোমিটার ব্যবহার করা যাবে না।