Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড

finlandপৃথিবীর আর পাঁচটা দেশের থেকে এদেশ আলাদা নয়। এখানেও রাত পোহালে দিন আসে। পাহাড়, নদী; সবই রয়েছে। কর্মসংস্থানেরও অভাব নেই। স্বাভাবিকভাবেই সেখানে থাকেন প্রচুর মানুষ। তাদেরও হাজারো সমস্যা। কিন্তু সেই সমস্যা তারা কাটিয়ে ওঠেন। সবসময় খুশি থাকেন। আর সেই কারণেই জাতিসংঘের সবচেয়ে সুখী দেশের তালিকায় শীর্ষে রয়েছে ওই দেশগুলোর নাম।

২০১৮ সালে জাতিসংঘের পক্ষ থেকে বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। শুধু সেখানকার মানুষজনের জন্যই নয়। সেদেশে প্রবাসীরাও বেশ আনন্দেই থাকেন। জাতিসংঘের কাছে সেটিও অতিরিক্ত গুরুত্ব পেয়েছে।

chardike-ad

এবছর এই তালিকায় স্থান পেয়েছিল ১১৭টি দেশ। এই সব দেশেই প্রবাসীদের একটি গুরুত্বপূর্ণ জায়গা রয়েছে। গবেষকরা এই বিষয়টিতে বিশেষ করে নজর দিয়েছেন। তার উপর ভিত্তি করে ১১৭টি দেশের মধ্যে থেকে টপ টেন লিস্ট প্রকাশ করেছে জাতিসংঘ।

কানাডার ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলম্বিয়ার প্রফেসর জন হেলিওয়েল জানিয়েছেন, অদ্ভুতভাবে এই দেশে প্রবাসীরা বেশ খুশিতে থাকেন। আর এই বিষয়টিই বোনাস পয়েন্ট যোগ দিয়েছে ফিনল্যান্ডের ক্ষেত্রে। অন্য দেশ থেকে অনেকেই ফিনল্যান্ডে আসেন। কিন্তু এই দেশে এসে তারা খুশিতে থাকেন। খুম কম দেশেই এমন দেখা যায়। অ্যাডজাস্ট করতে গিয়ে হারিয়ে যায় খুশি। কিন্তু ফিনল্যান্ডের ক্ষেত্রে এমন ঘটনা ঘটে না।

মাথাপিছু আয়, স্বাস্থ্যকর পরিবেশ, সামাজিক সমর্থন, স্বাধীনতা ও বিশ্বাসের উপর নির্ভর করে কোনো মানুষের ভালো থাকা। রিপোর্ট বলছে এই সবদিক থেকেই ফিনল্যান্ড ভালো নম্বরে পাশ করেছে। ফিনল্যান্ড ছাড়াও যে সব দেশ এই তালিকায় স্থান পেয়েছে, সেগুলো হল-

১) ফিনল্যান্ড
২) নরওয়ে
৩) ডেনমার্ক
৪) আইসল্যান্ড
৫) সুইৎজারল্যান্ড

৬) নেদারল্যান্ড
৭) কানাডা
৮) নিউজিল্যান্ড
৯) সুইডেন
১০) অস্ট্রেলিয়া