sentbe-top

দক্ষিণ কোরিয়া বিশ্বের তৃতীয় পরিশ্রমী দেশ

দক্ষিণ কোরিয়ার নাগরিকরা বিশ্বের সবচেয়ে বেশি পরিশ্রমী মানুষের তালিকায় তৃতীয়। মেক্সিকোর নাগরিকরা বিশ্বের সবচেয়ে বেশি পরিশ্রমী মানুষ আর জার্মানির নাগরিকরা সবচেয়ে বেশি কম পরিশ্রমী বলে দাবি করা হয়েছে নতুন এক গবেষণায়। গড় কাজের সময় আমলে নিয়ে অর্গানাইজেশন ফর ইকনোমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) এ গবেষণা চালিয়েছে।

ওইসিডি’র ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, মেক্সিকোর একজন নাগরিক বছরে গড়ে ২ হাজার ২৫৫ ঘণ্টা কাজ করেন। উত্তর আমেরিকার এই দেশের নাগরিকেরাই নাকি সবচেয়ে বেশি পরিশ্রমী। ওই গবেষণা প্রতিবেদনে পরিশ্রমী দেশের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে কোস্টারিকা। মধ্য আমেরিকার এই দেশের নাগরিকরা বছরে গড়ে ২ হাজার ২১২ ঘণ্টা কাজ করেন। কোস্টারিকাকে বিশ্বের ‘সবচেয়ে সুখী’ দেশের খেতাবও দেয়া হয়েছে। বিশ্ব জুড়ে ‘হ্যাপি প্ল্যানেট ইনডেক্স’ এর র‌্যাঙ্কিং এ ভিয়েতনাম, কলম্বিয়ার সঙ্গে কোস্টারিকার নামও রয়েছে।

তালিকায় তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ কোরিয়ার নাগরিকরা বছরে ২০৬৯ ঘন্টা কাজ করে। ক্রমান্বয়ে দেশটির সরকার কর্মঘন্টা কমিয়ে আনার চেষ্টা করে যাচ্ছে।

ইউরোপীয় দেশগুলির মধ্যে সবচেয়ে পরিশ্রমী গ্রিসের নাগরিকেরা। বছরে গড়ে ২ হাজার ৩৫ ঘণ্টা কাজ করেন এই দেশের মানুষ। ওইসিডি’র রিপোর্টে চতুর্থ স্থানে রয়েছে গ্রিস এবং পঞ্চম স্থানে রয়েছে চিলি।

ওই তালিকায় ১৬ নম্বরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নাম। এখানকার নাগরিকেরা বছরে গড়ে ১৭৮৩ ঘণ্টা কাজ করেন। প্রযুক্তির দিক থেকে অনেক এগিয়ে থাকলেও জাপানের নাম ওইসিডি’র তালিকায় রয়েছে ২২ নম্বরে। এই দেশের নাগরিকেরা বছরে গড়ে ১ হাজার ৭১৩ ঘণ্টা কাজ করেন।

sentbe-top