sentbe-top

গুনসানকে শিল্প সংকটপূর্ণ অঞ্চল ঘোষণা দক্ষিণ কোরিয়ার

গুনসান শহরকে শিল্প সংকটপূর্ণ অঞ্চল  হিসেবে ঘোষণা করেছে দক্ষিণ কোরিয়া। গত বছর একটি শিপইয়ার্ড বন্ধ ও মার্কিন গাড়ি নির্মাতা কোম্পানি জেনারেল মোটরসের (জিএম) একটি গাড়ি নির্মাণ কারখানা বন্ধের পরিকল্পনার পরিপ্রেক্ষিতে শহরটিকে সংকটপূর্ণ অঞ্চল ঘোষণা করা হয়েছে। এ অবস্থায় অঞ্চলটির জন্য সহায়তা কার্যক্রম সম্প্রসারিত করছে সিউল।

শিল্প সংকটপূর্ণ অঞ্চল উপাধি পাওয়ায় গুনসানের কর্মীরা ও ব্যবসাগুলো ব্যাপক আর্থিক সহায়তা পেতে যাচ্ছে। একই সঙ্গে এর মধ্য দিয়ে শহরটি ফেব্রুয়ারিতে ঘোষিত ‘শিল্প ও কর্মসংস্থানের জন্য সংকটপূর্ণ অঞ্চল’ থেকে একধাপ উপরে উঠল। সে সময় শহরটির বেকারত্ব মোকাবেলায় এ ঘোষণা দেয়া হয়।

গত বছর জুনে প্রথম এ অভিধা চালু করা হয়। এরপর প্রথমবারের মতো এটা ব্যবহার করা হলো বলে দক্ষিণ কোরিয়ার বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে।

জিএমের কারখানা বন্ধের পরিকল্পনায় গু্নসানের বহু মাঝারি ও ক্ষুদ্র কোম্পানি ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব কোম্পানির জন্য ৩ কোটি ৮০ লাখ ডলার (৪ হাজার কোটি ওন) সহায়তার পরিকল্পনা করেছে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের এ পরিকল্পনার পর গুসানকে শিল্প সংকটপূর্ণ অঞ্চল হিসেবে ঘোষণা দেয়া হয়।

sentbe-top