Search
Close this search box.
Search
Close this search box.

শাহবাগে আন্দোলনকারী শিক্ষার্থীদের কাঁদুনে গ্যাস-লাঠিপেটা

KUTA ANDOLONসরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে শাহবাগে অবস্থানরত আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীদের ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ।

রবিবার রাত ৮টার দিকে আন্দোলনকারীদের ওপর টিয়ারসেল নিক্ষেপ ও লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে।

chardike-ad

রবিবার বিকেল সোয়া ৩টা থেকে পাঁচ দফা দাবিতে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ ব্যানারে শাহবাগ মোড়ে অবরোধ শুরু করেন তারা।

এ সময় তাদের মুখে স্লোগান ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই,’ ‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মেনে নাও, ‘১০% এর বেশি কোটা নয়।’

পরে বিকালে আন্দোলনকারীদের সমন্বয়ক হাসান আল মামুন সাংবাদিকদের বলেন, ‘আমরা চাই সংসদের অধিবেশনে সরকার বিষয়টি সমাধানের সুনির্দিষ্ট আশ্বাস দেবে। নতুবা আমরা অবরোধ তুলবো না।’

আন্দোলনকারীদের ৫ দফা দাবির মধ্যে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, অভিন্ন বয়সসীমা, একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।