sentbe-top

জুকারবার্গের নিরাপত্তায় বছরে খরচ ৭৪ কোটি টাকা

mark-zuckerbergজনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ গত বছর ব্যক্তিগত ভ্রমণ এবং নিরাপত্তার জন্য ব্যয় করেছেন প্রায় ৮৮ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি ৭৩ কোটি ৯৭ লাখ ৬৭ হাজার ৬০০ টাকা)। ফেসবুকের বিবৃতির বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আগামী মাসে মার্কিন এই কোম্পানির শেয়ারহোল্ডারদের বার্ষিক এক বৈঠকের আগে যুক্তরাষ্ট্রের সিকিউরিট অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের এক প্রতিবেদনেও জুকারবার্গের ভ্রমণ ও নিরাপত্তা ব্যয়ের এ হিসাব তুলে ধরা হয়েছে।

ফেসবুকের বিবৃতিতে বলা হয়েছে, ২০১৭ সালে প্রধান নির্বাহী কর্মকর্তার ভ্রমণ এবং নিরাপত্তায় ব্যয় হয়েছে ৮৮ লাখ ডলার। জুকারবার্গ ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা হলেও সামাজিক যোগাযোগের এই মাধ্যম থেকে আনুষ্ঠানিকভাবে বছরে মাত্র এক ডলার বেতন নেন।

তবে তার আয়ের অধিকাংশই আসে শেয়ারবাজারে ফেসবুকের স্টক থেকে; যার পরিমাণ প্রায় ২ হাজার ৪০০ কোটি ডলার।

ফেসবুকের প্রধান নির্বাহী এই কর্মকর্তার ভ্রমণ এবং নিরাপত্তা ব্যয় ২০১৬ সালের চেয়ে গত বছরে বৃদ্ধি পেয়েছে। ২০১৬ সালে এ দুই খাতে তার ব্যয় ৫৮ লাখ ডলার হলেও ২০১৭ সালে বেড়ে দাঁড়িয়েছে ৮৮ লাখ ডলারে।

গত বছর জুকারবার্গের ভ্রমণ এবং নিরাপত্তায় যে ৮৮ লাখ ডলার খরচ হয়েছে তার মধ্যে নিরাপত্তার জন্য ৭৩ লাখ এবং ব্যক্তিগত বিমানে করে ভ্রমণের জন্য ১৫ লাখ ডলার ব্যয় হয়েছে।

sentbe-top