Search
Close this search box.
Search
Close this search box.

উচ্চশিক্ষার জন্য বিশ্বসেরা ১০ দেশ

higher-educationপ্রতি বছর প্রায় ৪৮ লক্ষ ৫৪ হাজারের বেশি ছাত্র বিশ্বের বিভিন্ন দেশে পড়াশোনার জন্য পাড়ি জমান, যা ২০৩০ সালের মধ্যে প্রায় ৭০ লাখের কাছাকাছি অবস্থান করবে। উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের প্রথম ও প্রধান পছন্দ বিশ্বসেরা ১০টি দেশ। ইউনেস্কো ওয়ার্ল্ড এডুকেশন ২০১৭ সালে বিশ্বসেরা ১০টি দেশের শিক্ষার্থীদের একটি তালিকা প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্র: দেশটিতে প্রায় প্রতি বছর ৯ লাখের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে প্রথম স্থান দখল করে আছে।

chardike-ad

যুক্তরাজ্য: দেশটিতে প্রায় প্রতি বছর ৪ লাখ ৩০ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে দ্বিতীয় স্থান দখল করে আছে।

অস্ট্রেলিয়া: দেশটিতে প্রায় প্রতি বছর ৩ লাখ ৩৫ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে তৃতীয় স্থান দখল করে আছে।

রাশিয়া: দেশটিতে প্রায় প্রতি বছর ২ লাখ ৪৩ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে চতুর্থ স্থান দখল করে আছে।

ফ্রান্স: দেশটিতে প্রায় প্রতি বছর ২ লাখ ৩৯ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে পঞ্চম স্থান দখল করে আছে।

জার্মানি: দেশটিতে প্রায় প্রতি বছর ২ লাখ ২৮ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে ষষ্ঠ স্থান দখল করে আছে।

কানাডা: দেশটিতে প্রায় প্রতি বছর ১ লাখ ৮৯ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে সপ্তম স্থান দখল করে আছে।

চীন: দেশটিতে প্রায় প্রতি বছর ১ লাখ ৩৭ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে অষ্টম স্থান দখল করে আছে।

জাপান: দেশটিতে প্রায় প্রতি বছর ১ লাখ ২৮ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে নবম স্থান দখল করে আছে।

মালয়েশিয়া: দেশটিতে প্রায় প্রতি বছর ১ লাখ ২৪ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে দশম স্থান দখল করে আছে।

জাগো নিউজ এর সৌজন্যে