cosmetics-ad

জেজুতে এক কোটি দর্শনার্থী!

অনলাইন প্রতিবেদক, সিউল, ২৮ নভেম্বর ২০১৩:

কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় পর্যটন দ্বীপ জেজুতে আজ বৃহস্পতিবার এক কোটি পর্যটকের মাইলফলক অর্জন করেছে। গত রবিবার পর্যন্ত দ্বীপটিতে দর্শনার্থীর সংখ্যা ছিল ৯৭ লক্ষ ৭০ হাজার। চলতি বছর মোট পর্যটকের সংখ্যা ১১.৭ শতাংশ বেড়েছে। বিদেশীদের সংখ্যা ৪১.৬ শতাংশ বেড়ে এ বছর ২১ লক্ষ ৬০ হাজার ছাড়িয়েছে। এছাড়া কোরিয়ান দর্শনার্থী ৫.৪ শতাংশ বেড়ে ৭৬ লাখ অতিক্রম করেছে।

PYH2013112808270031500_P2

১৯৬২ সালে প্রথমবারের মতো পর্যটকের সংখ্যা গণনা শুরুর পর ১৯৬৬ সাল পর্যন্ত জেজু এক লাখ দর্শনার্থীর মুখ দেখে। এরপর ১৯৮৩ সালে ১০ লাখ, ১৯৯১ সালে ৩০ লাখ ও ১৯৯৬ সাল পর্যন্ত ৪০ লাখ পর্যটক জেজু ভ্রমণ করেন। এরপর ৫০ লাখের মাইলফলক ছুঁতে দ্বীপটিকে প্রায় এক দশক (২০০৫ সাল) অপেক্ষা করতে হয়। ২০১০ সাল থেকে ‘বিধাতার দ্বীপ’-এ পর্যটকদের বাঁধভাঙ্গা জোয়ার শুরু হয়ে গেলো বছর তা ৯৬ লক্ষ ৯০ হাজার অতিক্রম করে।

ধীরে ধীরে জেজু বিশ্বসেরা পর্যটন স্পটগুলোর একটি হিসেবে জায়গা করে নিচ্ছে। গত বছর বালিতে মোট দর্শনার্থীর সংখ্যা ছিল ৮৯ লক্ষ ৫০ লাখ। হাওয়াই দ্বীপে ৭৯ লাখ ৯০ হাজার এবং ওকিনাওয়ায় ৫৮ লক্ষ ৩০ হাজার। দর্শনার্থী সংখ্যার বার্ষিক গড় বৃদ্ধিতে টানা তিন বছর জেজু উল্লেখিত স্থানগুলোর তুলনায় এগিয়ে রয়েছে। জেজুর ১৩.১ শতাংশ গড় বৃদ্ধির বিপরীতে বালি ও হাওয়াই দ্বীপে এ হার যথাক্রমে ১২ ও ৬.৩ শতাংশ। আর ওকিনাওয়ায় পর্যটক সংখ্যা ০.২ শতাংশ হ্রাস পেয়েছে।