শি জিনপিং এখন বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি

she jinpingএতদিন এই তালিকায় ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবার তাকে সরিয়ে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তির মর্যাদা অর্জন করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এ বছর বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনের বিশ্বের সেরা ৭৫ জন প্র্রভাবশালীর তালিকায় শীর্ষে রয়েছেন তিনি। এর আগে পর পর চারবার এই মর্যাদার আসনে থাকলেও এবার দ্বিতীয় স্থানে রয়েছেন পুতিন। তালিকায় তিন নম্বরে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে ফোর্বসের সেরা দশে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার অবস্থান নবম।

বিশ্লেষকরা বলছেন, চীনে আইন পরিবর্তন করে এ বছরই আজীবনের জন্য চীনের প্রেসিডেন্টের পদে আসীন হয়েছেন শি জিনপিং। চীনকে তিনি এগিয়ে নিয়ে চলছেন প্রচণ্ড গতিতে। প্রভাব বিস্তার করছেন সারা বিশ্বে। আর তারই ছাপ পড়েছে এবারের তালিকায়।

তালিকা প্রকাশের পর ফোর্বসের পক্ষ থেকে বলা হয়েছে, বিশ্বের জনসংখ্যা ৭৫০ কোটিরও অধিক। কিন্তু এই ৭৫ জন পুরুষ ও মহিলার ক্ষমতা গোটা বিশ্বে অনেক বেশি। বার্ষিক এই তালিকায় প্রতি ১০ কোটি মানুষের মধ্যে থেকে ১ জনকে বেছে নেয়া হয়েছে, যিনি খুবই প্রভাবশালী।

ফোর্বসের তালিকায় সেরা দশে অন্যদের মধ্যে রয়েছেন- চতুর্থ স্থানে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল, পঞ্চম স্থানে অ্যামাজনের প্রধান জেফ বেজস, ষষ্ঠ স্থানে পোপ ফ্রান্সিস, সপ্তম স্থানে বিল গেটস, অষ্টম স্থানে সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান আল সৌদ, নবম স্থানে নরেন্দ্র মোদি ও দশম স্থানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেইজ।

তালিকায় অন্যদের মধ্যে রয়েছেন- মার্কিন ফেডারাল রিজার্ভের চেয়ার জেরোমি এইচ পাওয়েল (১১), ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন (১২), ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ (১৩)। এছাড়া ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি রয়েছেন তালিকায় ১৭ নম্বরে। চীনের আলিবাবা গ্র“পের প্রধান জ্যাক মা এ তালিকায় ২১ নম্বরে রয়েছেন। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রয়েছেন ২৬ নম্বরে। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এ তালিকায় ৩৬ নম্বরে রয়েছেন। বিশ্বের ভয়ঙ্করতম সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএস নেতা আবু বকর আল-বাগদাদি এ তালিকায় ৭৩ নম্বরে রয়েছেন।

এদিকে তালিকায় মোদি ছাড়া আরও একজন ভারতীয় রয়েছেন। তিনি রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি। তালিকায় ৩২তম স্থানে রয়েছেন তিনি। এছাড়া তালিকায় নাম রয়েছে ভারতীয় বংশোদ্ভূত মাইক্রোসফট সিইও সত্য নাদেল্লার। তার অবস্থান ৪০তম।