Search
Close this search box.
Search
Close this search box.

রশিদ খানকে নিয়ে ভারতের টানাটানি, আফগান প্রেসিডেন্টের ‘না’

rashid-khanআইপিএলে দুর্দান্ত পারফরম্যান্সের পর আফগানিস্তানের তরুণ ক্রিকেটার রশিদ খানকে নিয়ে টানাটানি পড়ে গেছে। শুক্রবার আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে কলকাতা নাইট রাইডার্সকে একাই হারিয়েছেন ১৯ বছরের এ লেগস্পিনার।

ইডেন গার্ডেনে কলকাতার বিপক্ষে ব্যাট হাতে ১০ বলে চারটি ছয় এবং দুটি বাউন্ডারির সাহায্যে ৩৪ রান করেন সানরাইজার্স হায়দরাবাদের রশিদ খান।

chardike-ad

ব্যাট হাতে ঝড় তুলে দেয়া রশিদ খান, বল হাতেও দুর্বার। ৪ ওভারে ১৯ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন এ আফগান।

শুধু ব্যাটে বলেই নয়, ফিল্ডিংয়ে রেখেছেন যোগ্যতার স্বাক্ষর। নিয়েছেন ২টি ক্যাচ। এমনকি কলকাতার ব্যাটসম্যান নিথিস রানাকে রান আউটের ক্ষেত্রেও অবদান রাখেন রশিদ খান।

আজ রোববার আইপিএল ফাইনাল। আজও রশিদ খানের দিকে তাকিয়ে সানরাইজার্স হায়দরাবাদ।

গতবার ১৮ বছর বয়সে আইপিএল খেলতে এসেছিলেন। মাত্র দুই বছরেই তিনি তারকা হয়ে উঠেছেন। তার পারফরম্যান্সে মুগ্ধ দর্শকরা।

এখন সামাজিকমাধ্যমে ভারতীয় ক্রিকেটভক্তরা দাবি তুলছেন, ‘রশিদ খানকে ভারতের নাগরিকত্ব দেয়া হোক।’

বলা যায় সামাজিকমাধ্যমে এ দাবি এখন ভাইরাল। সবার আবদার, রশিদ খানকে ভারতের নাগরিকত্ব দেয়া হোক। আফগান এ তরুণ খেলুক ভারতের হয়ে। তাতে বিরাট কোহলির বাহিনী আরও শক্তিশালী হবে।

এদিকে এমন দাবি দেখে চুপ করে থাকতে পারেননি ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজও। তিনি বলেছেন, ‘সব টুইট আমি দেখেছি। নাগরিকত্বের বিষয়টি দেখে স্বরাষ্ট্র দফতর।’ এ কথার মানে হল- ক্রিকেটভক্তদের দাবি উড়িয়ে দেননি সুষমাও।

তবে রশিদ খানকে কোনোভাবেই হাতছাড়া করবেন না বলে জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মজার টুইট করে তিনি লিখেছেন- আফগানরা তাদের ‘হিরো’ রশিদ খানের পারফরম্যান্সে মুগ্ধ। আমার ভারতীয় বন্ধুদেরও ধন্যবাদ জানাচ্ছি। আফগানিস্তানের ক্রিকেটারদের আইপিএল খেলার সুযোগ করে দেয়ার জন্য। ও ক্রিকেটবিশ্বের একটি সম্পত্তি। দুঃখিত ওকে আমরা ছাড়তে পারব না।