sentbe-top

সৌদি থেকে দেশে ফিরলেন আরও ৪০ নির্যাতিত নারী কর্মী

saudi-bd-womenসৌদি আরব থেকে নির্যাতনের শিকার হয়ে নারী কর্মীদের আসা অব্যাহত রয়েছে। রোববার (২৭ মে) আরও ৪০ নারী কর্মী দেশে ফিরেছেন। রাত ৮টার দিকে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে করে ওই ৪০ নারী কর্মী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

সূত্র জানায়, চলতি বছর জানুয়ারি থেকে বর্তমান সময় পর্যন্ত সৌদি আরব থেকে প্রতি মাসে গড়ে প্রায় ২০০ নারী কর্মী দেশে ফিরছেন। দেশে ফিরে আসা নারীদের মধ্যে বেশিরভাগই অভিযোগ করছেন, তারা নির্যাতনের শিকার হয়ে ফিরে আসতে বাধ্য হয়েছেন। আবার কোনো কোনো নারীর অভিযোগ, তাদের কাজের চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই ফেরত পাঠানো হয়েছে। তাদের মধ্যে অনেকেই নিজের পারিশ্রমিক না নিয়েই ফিরে আসতে বাধ্য হয়েছেন।

এর আগে গত ১৯ মে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে ৬৬ জন নারী কর্মী দেশে ফিরে আসেন। ওই ৬৬ জন নারী কর্মীদের অধিকাংশই নির্যাতনের শিকার হয়ে ফিরে আসেন। সে সময় ফিরে আসা নারী কর্মীরা সৌদি আরবে ভয়াবহ নির্যাতনের বর্ণনা করেন। তারা সৌদি আরবে নারী কর্মীদের ভিসা বন্ধ করে দেয়ার পক্ষেও মতামত দেন।

সৌদি আরব থেকে সম্প্রতি দফায় দফায় নারী কর্মীদের ফিরে আসায় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সমালোচনাও করছেন অনেকেই। আবার অনেকেই এই অবস্থার পরিপ্রেক্ষিতে সেদেশে নারী কর্মী পাঠানোর বিষয়ে নেতিবাচক মন্তব্য করেছেন। তবে সরকার থেকে এ বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।

সৌজন্যে- বাংলানিউজ

sentbe-top