Search
Close this search box.
Search
Close this search box.

আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে আরো চার দেশ

iccআইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে এতদিন গণনা করা হতো ১২ দেশকে নিয়ে। এবার এই তালিকা লম্বা হলো। আইসিসি উদীয়মান আরও চারটি দেশকে ওয়ানডে র‌্যাংকিংয়ে অন্তর্ভূক্ত করে নিয়েছে। একা সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আইসিসি জানিয়েছে এ তথ্য। জুনের ১ তারিখ থেকে নতুন র‌্যাংকিং কার্যকর হবে।

যে চারটি দেশকে ওয়ানডে র‌্যাংকিংয়ে অন্তর্ভূক্ত করেছে আইসিসি, তারা হচ্ছে নেপাল, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড এবং আরব আমিরাত। এই চারটি দেশকে ওয়ানডে র‌্যাংকিংয়ের উচ্চতায় তুলে আনার অর্থ হলো, এখন থেকে তারা পরস্পর পরস্পরের বিপক্ষে কিংবা অন্য দেশগুলোর বিপক্ষে যে সব ম্যাচ খেলবে সেগুলোর রেটিং পয়েন্ট এবং পারফরম্যান্স মূল্যায়ন হয়ে র‌্যাংকিংয়ে যোগ হবে।

গত বছর আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ জয়ের পর ওয়ানডে মর্যাদা লাভ করে নেদারল্যান্ডস। একই সঙ্গে নেপাল, স্কটল্যান্ড এবং আরব আমিরাত আইসিসি ক্রিকেট বিশ্বকাপ বাছাই পর্বে সহযোগি সদস্য দেশগুলোর মধ্যে সেরা তিন স্থানে থাকার কারণে ওয়ানডে মর্যাদা লাভ করে।

স্কটল্যান্ডের রেটিং পয়েন্ট ২৮। তাদের অবস্থান ১৩ নম্বরে। ১২ তম স্থানে থাকা আয়ারল্যান্ডের চেয়ে ১০ পয়েণ্ট পিছিয়ে তারা। আরব আমিরাত স্কটল্যান্ডের চেয়েও পিছিয়ে ১০ পয়েণ্ট (১৮)। তারা রয়েছে ১৪তম স্থানে। নেদারল্যান্ডসের রেটিং পয়েন্ট ১৩ এবং নেপালের শূন্য। তবে, পয়েন্ট টেবিলে তাদের নাম এখনই দেখা যাচ্ছে না। আরও চারটি ওয়ানডে ম্যাচ খেলার পরই তাদের নাম দেখা যাবে ওয়ানডে র‌্যাংকিংয়ের টেবিলে।