cosmetics-ad

চতুর্থবারের মতো ভারতের বর্ষসেরা ক্রিকেটার বিরাট কোহলি

kohli

চতুর্থবারের মতো ভারতের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতছেন বিরাট কোহলি। গত দুই মৌসুমে দুর্দান্ত পারফম্যান্সের স্বীকৃতিস্বরুপ ‘পলি উমরীগড়’ নামে সম্মানসূচক এই পুরস্কার উঠছে ভারতীয় অধিনায়কের হাতে।

২০১৫ সালে ভারতের অধিনায়ক হিসেবে দায়িত্ব নেন কোহলি। তার অধীনে পরের বছরই টেস্ট র‍্যাংকিংয়ে এক নাম্বারে উঠে আসে দল। ২৯ বছর বয়সী এই ব্যাটসম্যান গত জানুয়ারিতে আইসিসিরও বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন।

২০১৬-২০১৭ মৌসুমে ১৩ টেস্টে ১ হাজার ৩৩২ রান করেছেন কোহলি। ২৭ ওয়ানডেতে ৮৪.২২ গড়ে তার রান ১ হাজার ৫১৬। ২০১৭-২০১৮ মৌসুমে ছয় টেস্টে তারকা এই ব্যাটসম্যান ৮৯.৬ গড়ে করেছেন ৮৯৬ রান। বর্ষসেরা খেলোয়াড়ের দৌঁড়ে তাই তার ধারেকাছে কেউ ছিল না।

আগামী ১২ জুন ব্যাঙ্গালুরুতে এক অনুষ্ঠানের মাধ্যমে ‘পলি উমরীগড়’ অ্যাওয়ার্ডটি হাতে নেবেন কোহলি। সঙ্গে পাবেন ৪৫ হাজার ডলার প্রাইজমানি। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩৮ লাখ টাকা।

এর আগে ২০১২, ২০১৬ এবং ২০১৭ সালে ভারতের বর্ষসেরা খেলোয়াড় হয়েছিলেন কোহলি। দেশে ‘কিং কোহলি’ নামে পরিচিত ভারতীয় অধিনায়ক সম্প্রতি ‘ফোর্বস’-এর জরিপে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন।