cosmetics-ad

দ্বিতীয় দিন শেষে চালকের আসনে ওয়েস্ট ইন্ডিজ

west-indies

প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষেই চালকের আসনে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ডাওরিচের অনবদ্য সেঞ্চুরিতে ৪১৪ রানের বড় সংগ্রহ করে ক্যারিবীয়রা। জবাবে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের পরে লঙ্কানরা। ক্যারিবীয় বোলারদের দাপটে দিনের শেষভাগে ৩১ রান তুলতেই হারায় উপরের সারির ৩ ব্যাটসম্যানকে।

পোর্ট অব স্পেনে ম্যাচের দ্বিতীয় দিনের শুরুটা ভালোই করেছিল ওয়েস্ট ইন্ডিজ। বৃষ্টির বাধায় ম্যাচ শুরু হতে কিছুটা দেরি হয়। দলীয় ২৪৬ রান নিয়ে আবারো ব্যাট হাতে নামেন ডাওরিচ এবং দেবেন্দ্র বিশু। ম্যাচের প্রথম দিন তিনশো রান করতেই যেখানে হিমশিম খাচ্ছিল দলটি সেই তারাই চারশোর অধিক রান সংগ্রহ করে ফেলে ডাওরিচের কল্যাণে।

ক্যারিয়ার সেরা অপরাজিত ১২৫ রানের ইনিংস খেলে সপ্তম উইকেট জুটিতে বিশুর সঙ্গে করেন ১০২ রানের জুটি। মূলত এই জুটির উপর ভর করেই বড় সংগ্রহের রসদ পায় উইন্ডিজরা। দেবেন্দ্র বিশুর ডিফেন্সে ক্লান্ত হয়ে পড়া লঙ্কান বোলাররা তাকে ফেরান ৪০ রানে। লাকমলের বলে আউট হওয়ার আগে ১৬০টি বল খেলেন, যেখানে চারের সংখ্যা মাত্র পাঁচটি।

টেলএন্ডরদের নিয়ে লড়াইটা তখনও চালিয়ে যান ডাওরিচ। কেমার রোচ প্রথম দিকে নিজেকে গুটিয়ে রাখলেও পরবর্তীতে হাত খুলে রান করতে থাকেন। ৯৫ বলে ৩৯ রান করে লাহিরু কুমারার বলে আউট হলে ৮ উইকেট হারিয়ে ৪১৪ রান করে ইনিংস ঘোষণা করে ওয়েস্ট ইন্ডিজ। ১২৫ রানের অনবদ্য ইনিংস খেলে অপরাজিত থাকেন ডাওরিচ।

দুই দিন ফিল্ডিং করে শ্রীলঙ্কান ক্রিকেটাররা কিছুটা ক্লান্ত হয়ে পড়ে। যেটার ছাপ পড়ে তাদের ব্যাটিংয়ে। ম্যাচের প্রথম ওভারেই কুসল পেরেরাকে শূন্য রানে ফেরান কেমার রোচ। আরেক ওপেনার কুসল মেন্ডিসকে প্যাভিলিয়নে ফেরান শ্যানন গ্যাব্রিয়েল। দীর্ঘদিন পর লঙ্কান দলে ফেরা অ্যাঞ্জেলো ম্যাথুজকে ১১ রানে ফেরালে বেশ বিপদে পড়ে শ্রীলঙ্কা। ৩ রান নিয়ে দীনেশ চান্দিলাম এবং ১ রান নিয়ে অপরাজিত থেকে দিন শেষ করেছেন রোশেন সিলভা।