Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ার গুয়াংজুতে ঈদ পুনর্মিলন উৎযাপন

Gwangju
বাংলাদেশ কমিউনিটির ঈদ পুনর্মিলন উৎযাপন

প্রতিদিনের কর্মময় জীবন, বৈরি আবহাওয়া, লেখাপড়ার পাহারসম চাপ, কোন কিছুই যেন প্রবাসী বাংলাদেশিদের কাছে বিভিন্ন উৎসব পালনে বাঁধা হতে পারে না। ঈদ বাংলাদেশিদের কাছে সমস্ত উৎসবের মধ্যে অন্যতম প্রধান একটি উৎসবের নাম। দেশের সীমানা পেরিয়ে হাজারো মাইল দূরে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের মনেও ঈদ তার খুশি আর আনন্দের আবেশ ছড়িয়ে দেয়।

gwangju1
গত ২৪ জুন রবিবার দক্ষিন কোরিয়ার গুয়াংজু শহরে বাংলাদেশ কমিউনিটি এর উদ্যোগে দিনব্যাপী এক ঈদ-উত্তর পুনর্মিলনীর আয়োজন করা হয় শহরের ছমদান পার্কে। এই শহরের আশেপাশে অবস্থিত প্রায় শতাধিক শিক্ষার্থী, বিভিন্ন পেশাজীবীর প্রবাসী বাংলাদেশি ও তাদের পরিবার এবং বিদেশি নাগরিক উপস্থিত ছিলেন।

chardike-ad

gwangju2

দুপুর গড়ানোর সাথে সাথে বাঙালি পোশাকে সজ্জিত নারীপুরুষ ও শিশুদের পদচারণায় মুখরিত হয় ছমদান পার্কের অনুষ্ঠানস্থল। একসাথে দুপুরের খাবার শেষে সবাই মেতে উঠেন খোশ গল্পে। কুইজ প্রতিযোগিতা, মজাদার সব খেলা, হরেক রকমের উপহার, পড়ন্ত বিকালে গোল হয়ে বসে আড্ডা কোন কিছুই যেন বাদ গেল না।

gwangju11

সবশেষে প্রবাসী বাংলাদেশি বিবাহিত ও অবিবাহিত পুরুষদের মধ্যে অনুষ্ঠিত হয় প্রীতি ক্রিকেট খেলা যেখানে অবিবাহিত দল জয় লাভ করে। পুরষ্কার বিতরনের মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপী ঈদ-উত্তর এই অনুষ্ঠান। দিনের সূর্য অস্ত যাবার সাথে সাথে সময় হয় সবার ঘরে ফেরার। নিজ দেশে আপনজন ফেলে এসে এখানে নতুন করে পাওয়া আপনজনদের সাথে আবার সামনের কোন উৎসবে পুনরায় দেখা হবার প্রত্যাশা নিয়ে ঘরে ফেরেন সবাই।

লেখক: মোঃ হাসানুল বান্না, দক্ষিণ কোরিয়া।
ছবি: ডঃ হালিমা বেগম ও তমাল খাঁন সাগর।