sentbe-top

কিমের প্রতি পূর্ণ আস্থা রয়েছে প্রেসিডেন্ট মুনের

moon kimউত্তর কোরিয়ার নেতা কিম জং উনের প্রতি পূর্ণ আস্থা রয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন বুধবার বলেছেন, উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে আসন্ন বৈঠকে প্রতিবেশী দেশটির আন্তরিকতার প্রতি তার দেশের গভীর আস্থা রয়েছে।

জাপানের উপনিবেশ থেকে কোরীয় উপদ্বীপের স্বাধীনতা লাভের ৭৩তম বার্ষিকী উপলক্ষে এক বক্তৃতায় তিনি একথা বলেন। ১৯১০ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত কোরীয় উপদ্বীপ জাপানের উপনিবেশ ছিল।

মুন জানান, উত্তর কোরীয় নেতার সঙ্গে এই আসন্ন বৈঠকে পুরো কোরীয় উপদ্বীপকে সম্পূর্ণ পরমাণু নিরস্ত্রীকরণের পথে নিয়ে যাওয়ার পাশাপাশি যুদ্ধ বন্ধ ও শান্তি চুক্তির লক্ষ্যে তিনি একটি সাহসী পদক্ষেপ নিতে যাচ্ছেন। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট প্রাসাদ থেকে বিষয়টি জানানো হয়েছে।

sentbe-adচলতি সপ্তাহের গোড়ার দিকে দু’দেশের মধ্যকার উচ্চ পর্যায়ের বৈঠকের পর দেশ দুটি মুন ও কিমের মধ্যেকার তৃতীয় বৈঠকের ব্যাপারে একমত হয়েছে। পিয়ংইয়ংয়ে সেপ্টেম্বর মাসের শেষ দিকে দুই দেশের শীর্ষ নেতার মধ্যে বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এর আগে মুন ও কিমের মধ্যে এপ্রিল ও মে মাসে দুই কোরীয়ার সীমান্তবর্তী অস্ত্রবিরতি গ্রাম পানমুনজোমের দুই দফা বৈঠক অনুষ্ঠিত হয়। ওই সময় তারা পিয়ংইয়ংয়ে তৃতীয় এই বৈঠকের ব্যাপারে প্রতিশ্রুতি দেন।

sentbe-top