দুর্নীতির দায়ে দক্ষিণ কোরিয়ার আরেক সাবেক প্রেসিডেন্টের ১৫ বছরের কারাদণ্ড

lee-miong
আদালতে নেয়া হচ্ছে সাবেক প্রেসিডেন্টকে

দুর্নীতির দায়ে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট লি মিউং-বাক’কে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। সিউলের একটি আদালত গকাল শুক্রবার উৎকোচ গ্রহণ, তহবিল তসরুফ এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগে কারাদণ্ডের পাশাপাশি এক কোটি ১৫ লাখ ডলারের সমপরিমাণ এক হাজার ৩০০ কোটি ওয়ান জরিমানা করে।

তবে অভিযুক্ত সাবেক প্রেসিডেন্ট তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করে এ মামলাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে বর্ণনা করেছেন।

এই নিয়ে দক্ষিণ কোরিয়ায় দুর্নীতির দায়ে চতুর্থ প্রেসিডেন্ট কারাদণ্ড পেলেন। লি মিউং-বাকের পরবর্তী প্রেসিডেন্ট পার্ক গুয়েন-হাই গত এপ্রিলে ৩৩ বছরের কারাদণ্ড পেয়েছেন। তার বিরুদ্ধেও দুর্নীতি এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত হয়েছে।

president-park
গত এপ্রিলে ৩৩ বছরের কারাদণ্ড পান আরেক সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই

সিউল সেন্ট্রাল ডিস্ট্রিক্ট আদালতের বিচার আজকের রায়ে বলেছেন, তিনি যে অপরাধ করেছেন তাতে এই শাস্তি তার জন্য অবধারিত ছিল। সাবেক প্রেসিডেন্ট মিউং-বাক দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স কোম্পানি স্যামসংয়ের তৎকালীন চেয়ারম্যানকে ক্ষমা করে দেয়ার বিনিময়ে ওই কোম্পানির কাছ থেকে কয়েকশ’ কোটি ওয়ান উৎকোচ নিয়েছিলেন। স্যামসং অবশ্য সাবেক প্রেসিডেন্টকে কোনো ঘুষ দেয়ার অভিযোগ অস্বীকার করেছে।