Search
Close this search box.
Search
Close this search box.

ইতালিতে অভিবাসী আইন বাতিলের দাবিতে সমাবেশ

italyইতালিতে অভিবাসীদের অধিকার আদায় ও পাস হওয়া অভিবাসী আইনকে বর্ণবাদী আইন আখ্যা দিয়ে তা বাতিলের দাবিতে আবারও আন্দোলন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। রোববার বিকেলে রাজধানী রোমের এসকুইলিনো চত্বরে ধুমকেতু সামাজিক সংগঠনের সহযোগিতায় ইতালি বাংলাদেশ সমিতি, ইতালি এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

নতুন আইন কার্যকর হওয়ায় অভিবাসীরা আতংকের মধ্যে রয়েছে। এ কারণে তারা পাস হওয়া আইন বাতিলের দাবিতে ইতালির বিভিন্ন শহরে বিদেশিদের সংগঠন ধারাবাহিকভাবে প্রতিবাদ সভা-সমাবেশ করে যাচ্ছেন।

chardike-ad

রোমের সমাবেশ থেকে বক্তারা বলেন, অরিজিন ইতালিয়ানদের সঙ্গে আইন করে আমাদের মাঝে বৈষম্য সৃষ্টি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। যা একটি দেয়াল হিসেবে আমাদের মাঝে দাঁড় করা হয়েছে। এছাড়া কোনো বসত বাড়ির নিচে সামাজিক সংগঠন থাকতে পারবে না- এটি ধর্মীয় কার্যক্রম বন্ধের পাঁয়তারা।

তাই সবার অধিকার আদায় ও বর্ণবাদী আইন বাতিলের জন্য বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি ও ধুমকেতুর কর্নধার নূরে আলম সিদ্দিকী বাচ্চু বেশ কিছু দাবি তুলে ধরেন। এ সময় বক্তারা আগামী শনিবার (২০ অক্টোবর) রিপুবলিকা চত্বরের সমাবেশে উপস্থিত থাকতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান।

এদিকে অভিবাসীদের জন্য নতুন আইন কার্যকর করতে কঠোর অবস্থান নিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি। আইনের পক্ষেএবং অভিবাসীদের বিরুব্ধে বিভিন্ন সময় সামাজিক যোগাযোগ মাধ্যম, বিভিন্ন মিডিয়া ও সরাসরি লাইভে এসে কথা বলছেন তিনি। এছাড়া সম্প্রতি অভিবাসীদের সহযোগিতা করার কারণে ইতালির কালাব্রেসের নির্বাচিত মেয়রকে গ্রেফতার করা হয়েছে।