Search
Close this search box.
Search
Close this search box.

এবার জয়সুরিয়ার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আইসিসির

jayasuriyaশ্রীলঙ্কার ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি তিনি। ‘মাতারা হারিকেন’খ্যাত সনাথ জয়সুরিয়া দেশটির ক্রিকেট বোর্ডে নির্বাচকের মতো বড় পদেও দায়িত্ব পালন করেছেন। তার বিরুদ্ধেই উঠল গুরুতর অভিযোগ। ৪৯ বছর বয়সী লঙ্কান সাবেক অধিনায়কের বিরুদ্ধে দুর্নীতি তদন্তে বাধা এবং সহযোগিতা না করার অভিযোগ তুলেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

জয়সুরিয়ার বিরুদ্ধে দুটি অভিযোগ তুলেছে আইসিসি। সোমবার থেকে আগামী ১৪ দিনের মধ্যে আইসিসির কাছে জবাবদিহি করতে হবে বিশ্ব ক্রিকেটের এক সময়ের বিধ্বংসী এই ওপেনারকে।

chardike-ad

জয়সুরিয়ার বিরুদ্ধে প্রথম অভিযোগ হলো, ‘ব্যর্থতা অথবা অগ্রাহ্যের। আত্মপক্ষ সমর্থনের বাধ্যবোধকতা, এসিইউয়ের (এন্টি করাপশন ইউনিট) কোনো তদন্তে সহযোগিতাতে সঠিক এবং পুরোপুরি তথ্য দিতে ব্যর্থতা অথবা তদন্তের স্বার্থে চাওয়া এসিআইয়ের অনুরোধ করা উপেক্ষা করা।’

দ্বিতীয় অভিযোগ, ‘এসিইউয়ের কোনো তদন্তে বাধা দেয়া বা দেরি করা, সেইসঙ্গে লুকানো, বিকৃত বা কোনো তথ্য বা ডকুমেন্ট ধ্বংস করা, যা কিনা তদন্তের সঙ্গে সম্পর্কিত। কিংবা যা হতে পারতো প্রমাণ। অথবা সেটা এন্টি করাপশন কোডের অধীনে দুর্নীতির কোনো প্রমাণাদি বের করায় সাহায্য করতো।’

শ্রীলঙ্কার ক্রিকেটে অসামান্য অবদান রাখার জন্য জয়সুরিয়াকে মনে রেখেছেন সবাই। দেশের হয়ে ৪৪৫টি ওয়ানডে আর ১১০টি টেস্ট খেলেছেন তিনি, ১৯৯৬ সালের বিশ্বকাপজয়ী দলেরও অন্যতম সদস্য ছিলেন।