ইপিএস কর্মীদের জন্য ব্যবসা বাণিজ্যের সুযোগ

নির্দিষ্ট সময় শেষে  ইপিএস কর্মীরা দেশে ফিরে যেন চাকরি কিংবা ব্যবসা বাণিজ্য করতে পারে সে লক্ষ্যে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে এইচ আর ডি কোরিয়া। উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্যে সিউল বিজনেস এজেন্সী ইপিএস কর্মীদেরকে ট্রেডিং এবং ব্যবসা বিষয়ক কোর্স করাবে। ট্রেডিং কোর্সে এক্সপোর্ট ইম্পোর্টসহ নানা বিষয় হাতে কলমে শেখানো হবে। নিজ নিজ দেশে ফিরে যেন কোরিয়ার সাথে বাণিজ্য করতে পারে সে ব্যাপারেও সর্বাত্মক সহযোগিতা করবে প্রতিষ্ঠানটি। কোরিয়ার ছোট এবং মাঝারি কোম্পানীগুলো এইসব দেশে ব্যবসা করতে চাইলে তাদের সাথে ইপিএস কর্মীদের সেতু বন্ধনেরও কাজ করবে এইচ আর ডি কোরিয়া এবং সিউল বিজনেস এজেন্সী। 

আজ সিউলে ইপিএস কর্মীদের সুন্দরভাবে স্বদেশ নিয়ে এইচ আর ডি কোরিয়া এবং সিউল বিজনেস এজেন্সীর মধ্যে একটা চুক্তি স্বাক্ষরিত হয়। 

চুক্তি অনুযায়ী যারা কোরিয়া তিন বছর অবস্থান করেছেন এবং দেশে ফিরে যেতে সংকল্পবদ্ধ তারা এই কোর্সে অংশ নিতে পারবেন। কোর্স শেষে দেশে ফিরে গিয়ে কোরিয়ার পণ্য নিয়ে কাজ করতে চাইলে সিউল বিজনেস এজেন্সী সহযোগিতা করবে বলে জানিয়েছে। কোরিয়ার ছোট এবং মাঝারি কোম্পানীগুলো এইসব দেশে ব্যবসা করতে চাইলে তাদের সাথে ইপিএস কর্মীদের সেতু বন্ধনের কাজও করবে ইচ আর ডি কোরিয়া এবং সিউল বিজনেস এজেন্সী।

এইচ আর ডি কোরিয়ার চেয়ারম্যান কিম দোং মান বলেছেন এই চুক্তির মাধ্যমে ইপিএস কর্মীরা বিশেষ প্রশিক্ষণ পাবে এবং নিজ নিজ দেশে ফেরত গিয়ে কিছু করার সুযোগ পাবে। ফলে অবৈধভাবে কোরিয়ায় থাকার প্রবণতা কমবে। এইসব দেশে কোরিয়ার ছোট ছোট কোম্পানীগুলো ব্যবসা করারও সুযোগ পাবে।