Search
Close this search box.
Search
Close this search box.

ক্ষেপণাস্ত্র কার্যক্রম চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া?

north-koreaসম্প্রতি স্যাটেলাইট থেকে পাওয়া বেশ কিছু ছবিতে উত্তর কোরিয়ায় দূর-পাল্লার ক্ষেপণাস্ত্রের উপস্থিতির ইঙ্গিত পাওয়া গেছে। উত্তর কোরিয়ার পার্বত্য এলাকার একেবারে ভেতরেই ওই গোপন সামরিক ঘাঁটি বলে মনে করা হচ্ছে। তবে ঠিক কোথায় ওই ঘাঁটি অবস্থিত তার খোঁজ এখনও পাওয়া যায়নি। ফলে এই ঘাঁটির কাজকর্ম ও সক্রিয়তা সম্পর্কে স্পষ্ট তথ্য জানা যাচ্ছে না।

বুধবার স্যাটেলাইট থেকে পাওয়া কিছু ছবি প্রকাশ পেয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমে। এর আগেও স্যাটেলাইটের বেশ কিছু ছবিতে দেখা গিয়েছিল উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কার্যক্রম চলমান রয়েছে। এবারের এসব ছবি থেকেও এটা ধারণা করা হচ্ছে যে গোপনে ক্ষেপণাস্ত্র হামলার প্রস্তুতি চালাচ্ছে উত্তর কোরিয়া। যদিও ছবিগুলো স্পষ্ট নয়। তবে এগুলোকে গোপন ক্ষেপণাস্ত্র ঘাঁটির বলেই মনে হচ্ছে।

chardike-ad

পরমাণু নিরস্ত্রীকরণের কথা মুখে বললেও উত্তর কোরিয়া কি আসলেই সেই রাস্তায় হাঁটছে না? এমন অভিযোগ আগেও উঠেছে। কিম জন উন গোপনে ক্ষেপণাস্ত্র ও মিসাইল পরীক্ষা চালাচ্ছেন বলেও সন্দেহ প্রকাশ করেছেন ট্রাম্প। তবে যথাযথ প্রমাণ পাওয়া যায়নি।স্যাটেলাইট থেকে পাওয়া এসব চিত্রে বেশ কয়েকটি সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করা গেছে। তবে ওই গোপন ঘাঁটির সঠিক অবস্থান জানাতে পারেনি উপগ্রহ চিত্র। ফলে এ নিয়ে সন্দেহ রয়েই গেছে।

গত নভেম্বরেই উত্তর কোরিয়ার তরফ থেকে জানানো হয়েছে, একটি ‘হাই টেক ট্যাকটিক্যাল’ অস্ত্রের পরীক্ষা সফল হয়েছে। তবে সেটা ঠিক কী অস্ত্র তা স্পষ্ট করে জানানো হয়নি।