cosmetics-ad

হঠাৎ ইরাক সফরে ট্রাম্প

trump-irak

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অঘোষিত এক সফরে ইরাক গেছেন। ইরাকে থাকা মার্কিন সেনাদের সঙ্গে সাক্ষাতের উদ্দেশে তার এ ঝটিকা সফরে সঙ্গী হিসেবে আছেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সিরিয়া ও আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়ে বিপদে পড়া ট্রাম্প দায়িত্ব পাওয়ার পর প্রথমবারের মতো কোনো যুদ্ধাঞ্চল সফরে গেলেন। বুধবার শেষরাতের দিকে আকস্মিকভাবে ইরাকের পশ্চিম বাগদাদে অবস্থান নেওয়া মার্কিন সেনাদের বড়দিনের শুভেচ্ছা জানাতে যান ট্রাম্প দম্পতি।

হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘বড়দিনের দিন শেষরাতে হঠাৎ করেই ইরাক সফরে যান তারা। ইরাকে অবস্থানরত মার্কিন সেনাদেরকে তাদের সেবা, আত্মত্যাগ ও সফলতার জন্য ধন্যবাদ জানান ট্রাম্প।’ তবে ট্রাম্প জানিয়েছেন, এখনই ইরাক থেকে সেনা প্রত্যাহারের পরিকল্পনা নেই ওয়াশিংটনের।

ট্রাম্প এমন সময়ে ইরাক সফরে গেলেন যার কয়েকদিন আগেই সেনা অবস্থান ও প্রত্যাহার ইস্যুতে মধ্যপ্রাচ্যে কৌশলগত পরিকল্পনা নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে মতানৈক্য হওয়ায় পদত্যাগ করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। উল্লেখ্যে, ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধ করতে ইরাক সরকারের সঙ্গে যৌথভাবে অভিযান চালাতে দেশটিতে এখনও প্রায় ৫ হাজার মার্কিন সেনা অবস্থান করছে ।