cosmetics-ad

সাগর তীরে শান্তির প্রতীক জিবুতি মসজিদ

jibuti-mosqueউত্তর-পূর্ব আফ্রিকার দেশ জিবুতি। ভারত মহাসগরের তীরে ইসলামের বিজয় নিশান উড়িয়ে শান্তির প্রতীক হিসেবে প্রকৃতির শোভাবর্ধন করেছে মসজিদটি। উত্তর পূর্ব আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ এটি। তুরস্করে অর্থায়নে নির্মিত এ মসজিদটি ২০১৯ সালের শুরু দিকে সর্ব সাধারণের নামাজের জন্য উন্মুক্ত করা হবে।

তুরস্কের ‘টার্কিশ দিয়ানাত’ নামক ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় ২০১৭ সালে মসজিদটির নির্মাণ কাজ শুরু হয়। ইতিমধ্যে মসজিদের নির্মাণ কাজ শেষ হলে চলছে শেষ মুহূর্তের আঁচড়।

১০ হাজার বর্গফুটের মসজিদটিতে একসঙ্গে ৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবে। ছোট ছোট কয়েকটি গম্বুজের মাঝে বড় একটি গম্বুজ ও সুউচ্চ দু’টি মিনার মসজিদের সৌন্দর্যকে বাড়িয়ে দিয়েছে। মসজিদের মিনার দুটি যেন জিবুতির সমুদ্র তীরে মানুষকে শান্তি ও সম্প্রীতির দিকে ডাকছে।

উসমানি স্থাপত্য রীতিতে তৈরি এ মসজিদের বিভিন্ন নির্মাণ সামগ্রীও সরাসরি তুরস্ক থেকে নিয়ে আসা হয়েছে। মসজিদের চত্তরে শিশুদের ধর্মীয় শিক্ষায় নির্মাণ করা হবে আলাদা মাদরাসা কমপ্লেক্স।

ভারত মহাসাগর ও ভূমধ্যসাগরের তীরবর্তী ছোট্ট দেশ জিবুতির সাগর পাড়ে ইসলামের বিজয় নিশান বহন করে দাঁড়িয়ে আছে জিবুতি মসজিদ।

সৌজন্যে- জাগো নিউজ