cosmetics-ad

ফিলিপাইনে ৭.২ মাত্রার ভূমিকম্পের আঘাত

philipine
ফাইল ফটো

এশিয়া দেশ ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের মিন্দানাও দ্বীপে আঘাত হেনেছে একটি শক্তিশালী মাপের ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.২। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে লন্ডন ভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (২৯ ডিসেম্বর) স্থানীয় সময় সকালে অঞ্চলটির দ্বীপটির ডাভও শহরে এ ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ৫৯ কিলোমিটার গভীরে। ইউএসজিএস প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা ৭ দশমিক ২ মাত্রার বললেও, পরে তা ৬ দশমিক ৯ মাত্রায় নামিয়ে আনা হয়।

এদিকে প্যাসিফিক সুনামি সতর্কতা কেন্দ্রের দাবী, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের উপকূলীয় এলাকায় ভূমিকম্পের পর সম্ভাব্য বিপজ্জনক বড় মাপের সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে। তবে মার্কিন অঙ্গরাজ্য হাওয়াইয়েতে এর কোনো ঝুঁকি নেই। তবে এ ঘটনায় প্রাথমিকভাবে কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, গেল সপ্তাহে ইন্দোনেশিয়ায় সমুদ্রের নিচে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পর সৃষ্ট সুনামির ফলে অন্তত চার শতাধিক লোকের মৃত্যু হয়েছে। এতে এখনো নিখোঁজ আছেন আরও কমপক্ষে দেড় শতাধিক মানুষ।