cosmetics-ad

মাঝ আকাশে ইঞ্জিন বিকল, ইন্ডিগো বিমানের জরুরী অবতরণ

indigo
ফাইল ছবি

বিকট শব্দে মাঝ আকাশে ইঞ্জিন বিকল হলো ভারতীয় বেসরকারি বিমানসংস্থা ইন্ডিগো এয়ারলাইন্সের নতুন একটি বিমানের। ইন্ডিগোর এয়ারবাস এ-৩২০ বিমানে এ দুর্ঘটনা ঘটেছে বৃহস্পতিবার। দেশটির বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ এ ঘটনায় গুরুতর ব্যবস্থা গ্রহণ করছে।

গত ৩ জানুয়ারি কলকাতা থেকে চেন্নাই যাওয়ার পথে ইন্ডিগোর ওই বিমানের প্রাট অ্যান্ড হুয়িটনি ব্র্যান্ডের একটি ইঞ্জিন বিকল হয়। বিমানটি চেন্নাইয়ের মাঝ আকাশে ফিরে আসে। ইঞ্জিনের ব্লেড ক্ষতিগ্রস্ত হওয়ায় পরে সেখানে অবতরণ করে।

এক বিবৃতিতে ইন্ডিগো এয়ারলাইন্সের মুখপাত্র বলেছেন, বিকট শব্দে বিমানের ইঞ্জিন মাঝ আকাশে বিকল হয়ে যায়। এ ঘটনার পর যান্ত্রিক সতর্কতা নিয়েছিলেন বিমানের ক্রুরা। পরে বিমানটি চেন্নাইয়ে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়। দেশটির বেসামরিক বিমান পরিবহন সচিব আর এন চৌবে বলেন, এ ঘটনাকে গুরুতর হিসেবে নিয়েছে মন্ত্রণালয়। মঙ্গলবার আমরা এ ঘটনার পর্যালোচনা করবো।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিমানের ইঞ্জিন প্রস্তুতকারক সংস্থা প্রাট অ্যান্ড হুয়িটনির ইঞ্জিন সবরবরাহ ভারতে বন্ধ করে দেয়া হবে কি-না এমন এক প্রশ্নের সঠিক কোনো জবাব দেননি এই সচিব।

তিনি বলেছেন, গত ৩ জানুয়ারি কলকাতা থেকে চেন্নাইগামী ইন্ডিগোর একটি নতুন বিমানের ইঞ্জিন বিকট শব্দের পর বিকল হয়ে যায়। এর ফলে বিমানের ইঞ্জিন থেকে ধোঁয়া উড়তে থাকে এবং বিমানে তীব্র ঝাঁকুনি অনুভূত হয়।

তিনি বলেন, এ ঘটনার পর ইন্ডিগোর এ-৩২০ বিমানটি জরুরি ভিত্তিতে চেন্নাইয়ে অবতরণ করে। তবে বিমানটিতে ঠিক কতজন আরোহী ছিলেন সে ব্যাপারে সঠিক তথ্য জানাতে পারেননি আর এন চৌবে।