Search
Close this search box.
Search
Close this search box.

আমেরিকার সঙ্গে যুদ্ধ-প্রস্তুতির নির্দেশ চীনা প্রেসিডেন্টের

china-presidentআমেরিকার সঙ্গে সামরিক উত্তেজনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সামরিক বাহিনীকে পূর্ণাঙ্গ যুদ্ধের প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। শুক্রবার রাজধানী বেইজিংয়ে চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনে এক বৈঠকে তিনি এই নির্দেশ দেন। এসময় প্রেসিডেন্ট শি জিনপিং সশস্ত্র বাহিনীকে তাদের জরুরি প্রয়োজনের ধারণা তীক্ষ্ণ করতে এবং সম্ভাব্য সবকিছু বিনিময়ে যুদ্ধের প্রস্তুতি নেয়ার আহ্বান জানান।

প্রেসিডেন্ট শি বলেন, বিশ্ব মারাত্মক পরিবর্তনের দ্বারপ্রান্তে এবং চীন এখনো উন্নয়নের ক্ষেত্রে একটা গুরুত্বপূর্ণ কৌশলগত সুযোগের ভেতরে রয়েছে। তিনি আরো বলেন, নানা রকমের প্রত্যাশিত ও অপ্রত্যাশিত ঝুঁকি আসছে এবং এ প্রেক্ষাপটে সামরিক বাহিনীকে জরুরি প্রয়োজনে দ্রুত সাড়া দেয়া ও নতুন ধরনের যুদ্ধ মোকাবেলার সক্ষমতা অর্জন করতে হবে।

চীন থেকে তাইয়ানের স্বায়ত্ত্বশাসন ঘোষণার ৪০তম বার্ষিকীতে চীনা প্রেসিডেন্ট প্রয়োজনে শক্তি প্রয়োগের কথা বলেছিলেন। এর কয়েকদিন পর তিনি চীনা সামরিক বাহিনীকে যুদ্ধ-প্রস্তুতির নির্দেশ দিলেন। ধারণা করা হয়- তাইওয়ানের সঙ্গে সম্ভাব্য যেকোনো সংঘাতে আমেরিকা চীনের বিরুদ্ধে অবস্থান নেবে। পরিস্থিতি এমন হলে তা যাতে সহজে মোকাবেলা করা যায় সে বিষয়টি চীনের সামরিক নীতিতে প্রাধান্য পাচ্ছে।

সৌজন্যে- পার্সটুডে