Search
Close this search box.
Search
Close this search box.

খরার পর এবার বন্যার কবলে অস্ট্রেলিয়া

australia-floodঅস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যের টাউন্সভিলি শহর নজিরবিহীন বন্যার কবলে পড়া হাজার হাজার মানুষকে সতর্ক করে দেয়া হয়েছে। গত কয়েকদিনের টানা বর্ষণের পর রোববার সেখানকার একটি বাঁধের দরজা সম্পূর্ণ উন্মুক্ত করে দেয়া হলে এ বন্যা শুরু হয়। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, গত কয়েক দিন ধরে টানা বর্ষণের ফলে রোজ নদীর বাঁধ পানি ধারণের ক্ষমতা হারিয়ে ফেলে। পরিস্থিতি মোকাবিলায় বাঁধের সব দরজা খুলে দেয়া হয়। কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, এই বন্যার কবলে পড়ে ২০ হাজার ঘরবাড়ি পানির নিচে তলিয়ে যেতে পারে।

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যটির উপকূলীয় এই শহরটিতে বন্যার কারণে গাড়ি ও পশুপাখি ভেসে যেতে দেখা যাচ্ছে। রোববার দেশটির আবহাওয়া ব্যুরো সতর্ক করে বলেছে, বাঁধের সব দরজা খুলে দেয়া যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে করে মানুষের জীবন ও সম্পদ ঝুঁকির মুখে আছে।

আবহাওয়া ব্যুরোর পক্ষ থেকে দেশটির নাগরিকদের উদ্দেশে বলা হচ্ছে, ‘নিয়মিত বিরতিতে খুব দ্রুতই এ পরিস্থিতি বদলে যেতে পারে। তাই জরুরি সেবা ও পূর্বাভাস পেতে সবসময় আমাদের সঙ্গে থাকুন। আমরা আপনাদেরকে হালনাগাদ তথ্য ও পরামর্শ দেব।

আবহাওয়া ব্যুরো জানিয়েছে, বাঁধ থেকে প্রতি সেকেন্ডে ১ হাজার ৯০০ কিউবিক মিটার পানি আসছে শহরে। যা মারাত্মক বিপদের পরিস্থিতি তৈরি করতে পারে। গত এক সপ্তাহে শহরটিতে এক মিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে। যা ভেঙ্গে ফেলেছে আগের সব রেকর্ডকে।