sentbe-top

অনিয়মিত বাংলাদেশিদের ফেরত পাঠাতে চায় অস্ট্রেলিয়া

Australiaঅনিয়মিত বাংলাদেশিদের ফেরত পাঠাতে চায় অস্ট্রেলিয়া। এজন্য সরকারের সঙ্গে চুক্তি করতে চায় দেশটি। আগামী নভেম্বরেই পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে বিষয়টি এজেন্ডা হিসেবে উত্থাপনের সম্ভাবনা রয়েছে দেশটির পক্ষ থেকে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষযে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, অস্ট্রেলিয়া এ বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। গত বছর দুইদেশের মধ্যে প্রথম পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে তারা বিষয়টি উত্থাপন করেছিল এবং আগামী নভেম্বরে অনুষ্ঠেয় দ্বিতীয় বৈঠকে এটি তারা এজেন্ডা হিসাবে আনতে চাইবে বলে আমরা ধারণা করছি।

তিনি বলেন, অস্ট্রেলিয়াতে অনিয়মিত বাংলাদেশিদের সংখ্যা অত্যন্ত কম এবং আমরা আইনি প্রক্রিয়া শেষ হয়ে গেলে যাচাই বাছাই করে বাংলাদেশিদের ফেরত নিয়ে আসি।

অস্ট্রেলিয়ার ওয়ার্ক অ্যান্ড হলিডে ভিসা ইস্যু না করার প্রসঙ্গে একই মন্ত্রণালয়ের আরেক কর্মকর্তা বলেন, অস্ট্রেলিয়া একটি ফোরামে বিষয়টি নিয়ে আমাদের সঙ্গে আলোচনা করতে চেয়েছে। কিন্তু আমরা এখনও এ বৈঠকে বসতে পারিনি।

২০০৬ সালের একটি চুক্তির অধীনে ওয়ার্ক অ্যান্ড হলিডে ভিসা ইস্যু করে থাকে অস্ট্রেলিয়া, যার অধীনে ভিসাধারী ছয়মাস অস্ট্রেলিয়াতে পর্যটক হিসাবে অবস্থান করতে পারবে এবং কাজ করতে পারবে।

তিনি বলেন, এটি ২০১১ সাল থেকে কার্যকর হয় এবং প্রতিবছর দেশটি বাংলাদেশিদের জন্য ৫০ থেকে ৬০টি ভিসা ইস্যু করেছিল। কিন্তু ২০১৬-১৭ বছরে তারা এই ভিসা ইস্যু করেনি।

অস্ট্রেলিয়াতে অবস্থানরত বাংলাদেশিদের বিষয়ে তিনি বলেন, সেখানে বাংলাদেশি সম্প্রদায় অত্যন্ত উঁচুমানের। কারণ, তারা প্রত্যেকে শিক্ষিত এবং ‘ব্ল কলার’ কাজ করা লোকের সংখ্যা কম।

প্রতিবছর বিপুল সংখ্যক বাংলাদেশি ছাত্র-ছাত্রী অস্ট্রেলিয়ায় পড়তে যায় এবং তারা সবাই সেখানে অত্যন্ত ভালো করছে বলেও তিনি জানান।

sentbe-top