cosmetics-ad

ফ্রান্সে নিরাপত্তাহীনতায় প্রবাসী বাংলাদেশিরা

france-bangladeshi

সম্প্রতি ফ্রান্সের বিভিন্ন স্থানে প্রবাসী বাংলাদেশি, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সন্ত্রাসী হামলার শিকার হচ্ছেন। এ নিয়ে কমিউনিটিতে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এসব ঘটনায় দেশটিতে নিরাপত্তাহীনতায় ভুগছেন প্রবাসী বাংলাদেশিরা।

প্যারিসের বিভিন্ন শহরে বাঙালি নির্যাতনের ঘটনা ঘটেই চলেছে। এ নিয়ে কমিউনিটির শীর্ষস্থানীয় নেতারা উদ্বেগ প্রকাশ করেন। স্থানীয় প্রশাসনের সঙ্গে দফায় দফায় বৈঠক করে প্রবাসী বাংলাদেশিদের নিরাপত্তার বিষয়ে জোর দাবি তোলেন নেতারা।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি প্যারিসের বাংলাদেশি অধ্যুষিত গার্দু নর্দের শাহ রেস্টুরেন্টে প্যারিস দশ এলাকার ঊধ্বর্তন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জানানো হয়, আগামী মার্চের মাঝামাঝি সময়ে সকল বাংলাদেশি, ব্যবসায়ী ও সকল শ্রেণি পেশার মানুষকে সঙ্গে নিয়ে ফ্রান্সের উচ্চ পর্যায়ের নেতাদের সাথে একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

বৈঠকে ফ্রান্স প্রশাসন থেকে নেতৃত্ব দেন মেরী দশ এডজোয়ান্ট দ্য কেবিনেট ম্যাডাম মুরো, ডিরেক্টশন প্রিভিনশন প্রটোকল সিকিউরিটি এলোদী কামোন্স, চার্জ্য দো মিশন কোডদোবি এস্পাস ভের্ত এট প্রিভেনশন কেবিনেট মেরী দশ এলান বুলো, কন্সালটেন্ট সোসাইটি কন্সাই সাদোদিন মালিকা, ফ্রান্স বাংলাদেশ বিজনেস কো-অপারেটিভ অ্যান্ড ফেডারেশন-এর প্রেসিডেন্ট সাত্তার আলী সুমন শাহ আলম, অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন-এর যুগ্ম মহাসচিব শরীফ আল মমিন।

এর আগে, গত ২০ অক্টোবর প্যারিস প্রিফেক্টচারের প্রধান নিরাপত্তা কর্মকর্তা এবং গত ২৯ জানুয়ারি প্যারিস মিউনিসিপালিটির কেবিনেট ডিরেক্টরের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়।

লেখক- ফয়সাল আহাম্মেদ দ্বীপ, ফ্রান্স থেকে
সৌজন্যে- জাগো নিউজ