Search
Close this search box.
Search
Close this search box.

মালয়েশিয়া প্রবাসীরা ভুয়া ‘দাতু’ উপাধি থেকে সাবধান

malaysia-bdমালয়েশিয়ায় বিশেষ সম্মানে ভূষিতদের দাতু উপাধি দেয়া হয়। একশ্রেণির অসাধু আদম ব্যবসায়ী এই উপাধিপ্রাপ্তদের নাম ভাঙিয়ে নিয়মিত প্রতারণা চালিয়ে যাচ্ছে। ভুয়া কোম্পানির প্যাড তৈরি করে অভিবাসন বিভাগের ভুয়া ওয়েবসাইট বানিয়ে প্রফেশনাল ভিসার লিমিট ১শ-২শ জনের অনুমোদন পেয়েছে এ রকম কাগজ দেখিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগে এসেছে।

প্রফেশনাল ভিজিট পাসের (পিভিপি) নামে বিদেশ থেকে অযোগ্যদের মিথ্যা কাগজপত্র দিয়ে এক্সপার্ট হিসেবে প্রফেশনাল বানিয়ে মালয়েশিয়া প্রেরণ করে। এরা প্রকৃতপক্ষে কোনো কোম্পানির অধীনে থাকে না, নিয়মানুযায়ী আয়কর প্রদান করে না, এ কারণে পরের বছর ভিসা বর্ধিত করতে পারে না। ফলে অবৈধ হয়ে যায়।

chardike-ad

স্টুডেন্ট ভিসার ক্ষেত্রেও বিভিন্ন হোটেল/রেস্টুরেন্টে প্রশিক্ষণার্থী ছাত্র হিসেবে ছয় মাসের স্টুডেন্ট ভিসা দিয়ে বাংলাদেশ থেকে প্রেরণ করে। ছয় মাস পর এই ভিসার মেয়াদ বৃদ্ধি হয় না। ফলে তারাও অবৈধ হয়ে যায়।

এ বিষয়ে মালয়েশিয়া সরকার কঠোর অবস্থান নিয়েছে। ফলে অবৈধ নাগরিকদের পাশাপাশি নানা এজেন্ট ও দালালদের গ্রেফতার করছে। উল্লেখ্য, পিভিপি এবং প্রশিক্ষার্থী স্টুডেন্ট ভিসায় প্রেরণের ক্ষেত্রে বিএমইটি বা মন্ত্রণালয়ের অনুমতি যেমন লাগে না তেমনি হাইকমিশন থেকে সত্যায়নের প্রয়োজনও হয় না।

ফলে কারা কোন ভিসায় কোন কোম্পানি বা প্রতিষ্ঠানে যাচ্ছে তা নির্ণয় করা যায় না। ফলে এসব কর্মী সরকার নির্ধারিত মাইগ্রেশন নিয়মের বাইরেই থেকে যায়। এ বিষয়ে দেশ ত্যাগের পূর্বে খোঁজ নিয়ে আসার জন্য পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

অনুসন্ধানে জানা গেছে, ওয়েবসাইটের এই লিঙ্কে ক্লিক করলে দেখা যাবে এসব নামে মালয়েশিয়া সরকার কোনো ভিসাই দেয় না। ভিসাটির প্রকৃত নাম Employment Pass এখন ইংল্যান্ডের HSMP (Highly Skilled Migrant Program) বা কানাডার FSWP (Federal Skilled Worker Program) বা আমেরিকার L1AITM (Intercompany Transferee Manager)। এসব ভিসাকে কি Work Permit নামে ডাকলে চলবে?

সুযোগ-সুবিধা ও নিয়ম-কানুন কি একই হবে? নিশ্চয়ই না। মালয়েশিয়ার ক্ষেত্রেও তাই। এমনকি ডিপি ১০ ভিসা নামেও মালয়েশিয়াতে ভিসা প্রদানের কথা বলা হয়, অথচ ডিপি ১০ হলো একটি Application Form এটি কোনো ভিসাই নয়। Employment Pass বলতে সাধারণভাবে বোঝা যাচ্ছে এটি একটি Pass ev Vis যা দেয়া হয় Employment এর জন্য।

কিন্তু কোথায় Employment এর জন্য? যে কোন কোম্পানিতে? কোম্পানিটি কি পুত্রজায়া থেকে গঠিত নাকি লাবুয়ান থেকে পরিচালিত International কোম্পানি? উভয়ের Minimum Paid UP Capital কত? বছর শেষে কোম্পানির Share Holder Employee Tax এবং Employment Pass কার কত? একটি কোম্পানি থেকে কতজনের Employment Pass পাওয়া যেতে পারে?

‘দুর্ভাগ্য হলেও সত্য যে কিছু অসাধু ব্যবসায়ী কতিপয় Online News Portal ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে মানুষকে বিভ্রান্ত করছে ভুল ও অসত্য তথ্য সরবরাহ করে। আমাদের সবার উচিত মানুষকে সঠিক Information এর জন্য সরকারি Website দেখতে অনুপ্রাণিত করা। মালয়েশিয়ায় ইমিগ্রশন বিষয়ক যাবতীয় সরকারি সংস্থার Address এখানে তুলে ধরা হলো।

মালয়েশিয়ায় কয়েক লাখ বাংলাদেশি কাজ করছেন। দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০১৩ সালে দু’দেশের সরকারি পর্যায়ে অর্থাৎ জি-টু-জি পদ্ধতিতে বাংলাদেশ থেকে জনশক্তি নিতে শুরু করে মালয়েশিয়া। মূলত ১০ রিক্রুটিং এজেন্সির মাধ্যমে জি-টু-জি পদ্ধতিতে মালয়েশিয়ায় লোক নেয়া শুরু হলেও শুধু প্লান্টেশন প্রজেক্টে কাজ করতে আগ্রহ কম থাকায় জনশক্তি রফতানির হার ছিল কম।

এই সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশের শ্রমশক্তি রফতানির সঙ্গে যুক্ত কিন্তু সুযোগ সন্ধানী এজেন্সি মালয়েশিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সহযোগিতায় নিয়ম বহির্ভুতভাবে বাড়তি অর্থ আদায় করে কর্মী পাঠানো শুরু করে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতা আক্ষেপ করে বলেন, ‘মিথ্যা পরিচয়ে অযোগ্য লোক প্রেরণের ফলে এরা যেমন প্রতারণার শিকার হচ্ছে, অবৈধ হচ্ছে তেমনি বাংলাদেশ ও বাংলাদেশ কমিউনিটির দুর্নাম হচ্ছে। বাংলাদেশ সরকারকে আইনের বাস্তবায়নের জন্য অনুরোধ করেন এ কমিউনিটি নেতা।’

এ অবস্থায় সরকারি উদ্যোগে বাংলাদেশি শ্রমিকদের বিদেশে পাঠাতে পারলে দেশের অর্থনীতির চাকা আরও সচল হবে। মালয়েশিয়ায় শ্রমিক রফতানি বাড়ানো গেলে এ আয় আরও বাড়বে। এ জন্য সরকার মালয়েশিয়ার সরকারের সঙ্গে কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি করে কর্মী প্রেরণে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করবেন- এটাই কর্মমুখী মানুষের প্রত্যাশা।

সৌজন্যে- জাগো নিউজ