Search
Close this search box.
Search
Close this search box.

এক পিস জিলাপির দাম ৪০০ টাকা

চকবাজার মানেই বাহারি ইফতারির পসরা। এ বাজারের ঐতিহ্যবাহী ইফতারসামগ্রীর সুখ্যাতি দেশজুড়েই। সেখানকার যেসব ইফতারসামগ্রী ভোজন রসিকদের সব থেকে বেশি আকৃষ্ট করে তার মধ্যে অন্যতম শাহী জিলাপি।

রসে টইটুম্বুর শাহী জিলাপি দেখলে যে কারও মুখে পানি এসে যায়। তাই তো রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে চকবাজারে ইফতার কিনতে আসাদের একটি বড় অংশই শাহী জিলাপি না কিনে ফিরতে পারেন না। আর ক্রেতাদের কাছে লোভনীয় করে তুলতে ব্যবসায়ীরাও তাদের হাতের কারুকাজে নানা আকারের শাহী জিলাপি তৈরি করেন।

chardike-ad

রোজার প্রথমদিন মঙ্গলবার চকবাজারে গিয়ে দেখা যায়, জিলাপির পসরা সাজিয়ে বসেছেন একাধিক ব্যবসায়ী। সাধারণ জিলাপি ১৫০ থেকে ১৭০ টাকা কেজি, শাহী জিলাপি ১৮০ থেকে ২০০ টাকা কেজি আর ঘিয়ে ভাজা জিলাপি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকা কেজি।

gilapiচকবাজারে প্রায় ২০ বছর ধরে শাহী জিলাপি বিক্রি করেন নাজিমউদ্দিন। ক্রেতাদের আকৃষ্ট করতে তিনি এবার তৈরি করেছেন দুই কেজি ওজনের জিলাপি। প্রতি কেজি ২০০ টাকা দরে তিনি এক পিস জিলাপি বিক্রি করছেন ৪০০ টাকায়।

বড় আকারের এই জিলাপির পাশাপাশি ছোট আকারের জিলাপিও বিক্রি করছেন নাজিমউদ্দিন। ২৫০ গ্রাম থেকে এক কেজি ওজনের এসব জিলাপির কেজিও ২০০ টাকায় বিক্রি করছেন তিনি।

এই ব্যবসায়ী বলেন, প্রায় ২০ বছর ধরে এখানে ব্যবসা করছি। আমাদের শাহী জিলাপি পছন্দ করে না এমন লোক নেই। এক সময় আমরা ৬০ টাকা কেজি দরে জিলাপি বিক্রি করেছি। কিন্তু সবকিছুর দাম বাড়ার কারণে এখন ২০০ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে।

তিনি বলেন, চকের ইফতারি বাজার এখন আগের মতো ওত জমজমাট না। তারপরও ঢাকা শহরের বিভিন্ন স্থান থেকে মানুষ এখানে ইফতারি কিনতে আসে। আমরাও ঐহিত্য ধরে রাখতে প্রতি বছর এখানে রোজাদারদের জন্য জিলাপি বিক্রি করি।

সৌজন্যে- জাগো নিউজ