cosmetics-ad

মালয়েশিয়ায় তারাবি পড়াচ্ছেন বাংলাদেশের ইয়াসিন

hafez-yasinবাংলাদেশের হাফেজরা বিশ্বের বিভিন্ন দেশে তারাবির নামাজ পড়িয়ে থাকেন। এ রেওয়াজ বেশ পুরনো। তবে মালয়েশিয়ায় হাফেজে কোরআনদের আসা-যাওয়ার ইতিহাস খুবই কম। বিগত তিন বছর বাংলাদেশ থেকে বেশ কয়েকজন হাফেজ তারাবির জন্য মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে এসেছেন। তাদেরই একজন হাফেজ মোহাম্মদ ইয়াসিন।

ইয়াসিনের বাড়ি নারায়ণগঞ্জের আড়াই হাজারের ধন্ধি গ্রামে। তিনি মালয়েশিয়ার সেলাঙ্গর রাজ্যের জেরাম কাম্পুং বুকিত চিরাকা তাহফিজ আর রোকাইয়া মাদরাসায় তারাবি পড়াচ্ছেন। শুধু তাই নয়; হাফেজ মোহাম্মদ ইয়াসিন ২০১৭ সালের এপ্রিলে মালয়েশিয়ার ধর্ম মন্ত্রণালয়ের অধীনে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ওই মাদরাসায় শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন।

১৯৮২ সালে হাফেজ মোহাম্মদ ইয়াসিন ঢাকার গেন্ডারিয়া এম শফি উল্লাহ হাফিজিয়া মাদরাসা থেকে হিফজুল কোরআন বিভাগে পরীক্ষা দিয়ে প্রথম বিভাগে উত্তীর্ণ হন।

হাফেজ মোহাম্মদ ইয়াসিনের মধুর কণ্ঠে কোরআন তেলাওয়াতে মুগ্ধ মুসল্লিরা। ইয়াসিন সুদূর মালয়েশিয়ায় তারাবি পড়ানোর সুযোগ পেয়ে আপ্লুত। জেরাম কাম্পুং বুকিত চিরাকা তাহফিজ আর রোকাইয়া মাদরাসার শিক্ষার্থী এবং এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা সূরাওয়ের মুসল্লি। সেখানে বাংলাদেশি নেই বললেই চলে।