cosmetics-ad

আফ্রিদিকে পেছনে ফেলে সাকিবের নতুন রেকর্ড!

afridi-shakibঅল রাউন্ডার সাকিব আল হাসান এবার আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটে উইকেট শিকারের দিক দিয়ে ছাড়িয়ে গেলেন শহীদ আফ্রিদিকেও। ত্রিদেশীয় সিরিজের পঞ্চম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বল হাতে মাঠে নেমে ব্যাটসম্যান ফ্যাবিয়ান অ্যালানের উইকেট শিকারের মধ্য দিয়ে সাকিব অর্জন করলেন ৫৪২টি উইকেটের নতুন রেকর্ড।

রেকর্ড বলছে, ৩২৪ ম্যাচে ৫৪২টি উইকেট শিকার করেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। অন্যদিকে, শহীদ আফ্রিদি ৫২৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলে এতদিন ৫৪১ উইকেট নিয়েছিলেন। সোমবার আরও একটি উইকেট শিকারের মধ্য দিয়ে আফ্রিদিকে ছাড়িয়ে যান সাকিব।

কিন্তু রান সংগ্রহের দিক দিয়ে এখনো সাকিবের থেকে এগিয়ে শহীদ আফ্রিদি। সাবেক এই পাক অধিনায়ক ক্রিকেট থেকে অবসরের আগে ১১ হাজার ১৯৬ রানের রেকর্ড গড়েন। আর সাকিব এখন পর্যন্ত ১০ হাজার ৯৪৫ রান সংগ্রহ করেছেন। অন্যদিকে সেঞ্চুরি হাঁকানোর দিক থেকে আফ্রিদির চেয়েও এগিয়ে সাকিব। আন্তর্জাতিকে সাকিবের ১২টি সেঞ্চুরি আর আফ্রিদির ১১টি।

এদিকে, ত্রিদেশীয় সিরিজের পঞ্চম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের দেয়া ২৪৮ রানের টার্গেট নিয়ে মাঠে নেমে পাঁচটি উইকেট ও ১৬ বল হাতে রেখেই দুর্দান্ত জয় দিয়ে ফাইনালে বাংলাদেশ। কাজটা দারুণভাবে সম্পন্ন করলেন মুশফিক-মিঠুন-মাহমুদউল্লাহরা।

অন্যদিকে কোনো ম্যাচ না জেতা আয়ারল্যান্ডের পয়েন্ট কেবল ২। শেষ ম্যাচে বাংলাদেশকে যদি তারা হারিয়েও দেয়, তবুও বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজের ওপরে ওঠা সম্ভব নয়। যার ফলে ১৫ তারিখ বাংলাদেশ আর আয়ারল্যান্ড ম্যাচটি পরিণত হলো কেবল আনুষ্ঠানিকতায়।