মালয়েশিয়ায় ৩১ বাংলাদেশিসহ ৯৪ জন গ্রেফতার

malaysiaমালয়েশিয়ায় অভিবাসন বিভাগের চলমান অভিযানে বাংলাদেশিসহ ৯৪ জনকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। রাজধানী পুলিশ প্রধান দাতুক সেরি মাজলান লাজিমের নেতৃত্বে ১৯৭ জন পুলিশ কর্মকর্তা এবং অভিবাসন বিভাগের ৬ জন কর্মকর্তা এ অভিযানে অংশ নেন।

দেশটির ইমিগ্রেশন বিভাগ সূত্রে জানা গেছে, শনিবার দিনভর নগরীর সেতাপাক, ব্লাডার তাসিক সালাটান এলআরটি স্টেশন, কোটা রায়া বাস স্টেশন, জালান চৌকিট, পাসার চৌকিট, জালান তুন সামান্তান, জালান সেপাদু ক্লাং লামা, শ্রীপেটলিং, জালান আলোর, লরং মরবোউ, জালান কেনাঙ্গা, জালান সেগাম্বুত পুসাত, জালান ইপুহ, তামান সেরি কুচিং ও জালান তুন রাজাকের অলি-গলিতে ব্যাপক অভিযান শুরু করে। এ সময় গ্রেফতার এড়াতে অবৈধদের পাশাপাশি বৈধরাও পালাতে থাকে।

দীর্ঘ সময় পরিচালিত এ অভিযানে ২৭১ জন অভিবাসীর কাগজপত্র যাচাই করে এর মধ্য থেকে ৩১ জন বাংলাদেশি, মিয়ানমারের ২৮, ভিয়েতনামের ২, পাকিস্তানের ২, ইন্ডিয়ার ৫, নেপালের ৪, ইন্দোনেশিয়ার ১১, আফ্রিকার ১১ জনসহ মোট ৯৪ জনকে গ্রেফতার করে।

রাজধানীর পুলিশ প্রধান দাতুক সেরি মাজলান লাজিম জানান, আটকতদের কাছে বৈধ কোনো নথিপত্র না থাকায় এবং ভিসা অনুযায়ী নির্দিষ্ট স্থানে কাজ না করায় তাদের বিরুদ্ধে ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ এর ধারা ৬ (১) (সি) এর অধীনে আরও ব্যবস্থা নেয়া হবে।

আটকদের পরবর্তী পদক্ষেপের জন্য জিনজ্যাং লকআপে রাখা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এদিকে শহরে বিদেশিদের মধ্যে বিশেষ করে আফ্রিকান নাগরিকরা, এখানে বিভিন্ন ফৌজদারি ঘটনার সঙ্গে জড়িত রয়েছে। এ ছাড়া বিদেশি নাগরিকদের অপরাধ নিয়ন্ত্রণে রাখার জন্য এই অভিযান অব্যাহত থাকবে। অনুরূপ ক্ষেত্রে অপরাধের সঙ্গে জড়িতদের তথ্যসহ যে কেউ, পুলিশ হটলাইনের সঙ্গে ০৩-২১৪৬ ৯৯৯৯ এ যোগাযোগ করতে বলেছেন নগরীর পুলিশ প্রধান।