cosmetics-ad

হুয়াওয়েকে অ্যান্ড্রয়েড লাইসেন্স ফিরিয়ে দিয়েছে গুগল

huawei-foldable-phoneচীনা মোবাইল ফোন নির্মাতা সংস্থা হুয়াওয়ের ওপর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের চুক্তি বাতিলের দেড় মাস পর আবারও নতুন করে অ্যান্ড্রয়েড লাইসেন্স ফিরিয়ে দিল গুগল। যার ফলে এখন থেকে গুগলের কোন সার্ভিস নিতে আর কোন সমস্যা থাকবে না। হুয়াওয়ে ও অনার ফোনে নিরাপত্তা আপডেটসহ প্লে স্টোর, জিমেইল, গুগল ম্যাপসহ অন্যান্য যে অ্যাপ ব্যবহার সুবিধা সবই আগের মতোই পাবে হুয়াওয়ে। হুয়াওয়ের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ড্রোনাল্ড ট্রাম্প। এখন থেকে যুক্তরাষ্ট্রের সকল কোম্পানি হুয়াওয়ের সাথে ব্যবসা চালিয়ে যেতে পারবে।

গত শনিবার (২৯ জুন) জাপানের ওসাকায় অনুষ্ঠিত জি২০ শীর্ষক সম্মেলনে পর হুয়াওয়ের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছেন বলে জানিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ড্রোনাল্ড ট্রাম্প। এখন থেকে যুক্তরাষ্ট্রের সকল কোম্পানি হুয়াওয়ের সাথে ব্যবসা চালিয়ে যেতে পারবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ড্রোনাল্ড ট্রাম্পের বক্তব্যের পরই মার্কিন টেক জায়ান্ট গুগল নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসতে শুরু করেছে। গুগল জানিয়েছে, তারা হুয়াওয়ে স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ব্যবহারের লাইসেন্স ফিরিয়ে দিচ্ছে।

গুগল, ইউটিউব এর মতো মার্কিন কোম্পানি হুয়াওয়ের সাথে আর ব্যবসা করতে পারবে না-এই মর্মে গত মাসে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। পরে সম্ভাব্য বিপদ জেনে তা আবার তিন মাসের জন্য স্থগিত করে নেয়। তবে তারপরও কিছু মার্কিন কোম্পানি হুয়াওয়ের সাথে ব্যবসা চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।