cosmetics-ad

দক্ষিণ কোরিয়ায় জনজু বিডি গ্রুপের বার্ষিক পিকনিক অনুষ্ঠিত

korea-picnic

দক্ষিণ কোরিয়ার জল্লাবুকদো প্রদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের সংগঠন জনজু বিডি গ্রুপের বার্ষিক বনভোজন গত রবিবার অনুষ্ঠিত হয়েছে।পিকনিকে জল্লাবুকদো প্রদেশের জনজু এবং ইকসানে গবেষণারত বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা অংশ নেন। কোরিয়ার পোহাং এর অন্যতম সুন্দর নীল সমুদ্র সৈকতে নানা আয়োজনের মাধ্যমে পিকনিকটি শেষ হয়।

দূর প্রবাসে কাজ,পড়াশুনা, গবেষণা করতে করতে সবাই ক্লান্ত। মাঝে মাঝেই এক সাথে দূরে কোথাও হারিয়ে যেতে পারা মন্দ না! দক্ষিণ কোরিয়ার
পোহাং এর চারদিকে সমুদ্রবেষ্টিত পাহাড়-পর্বতে ঘেরা সুন্দর এ শহরটির সবকিছুই দেখার মতোছিলো। পিকনিকের অন্যতম আকর্ষণ ছিলো বাংলাদেশী খাবার এক সাথে খাওয়া এবং এক সাথে সাংস্কৃতি অনুষ্ঠান উপভোগ করা এবং সেই সাথে ডিগ্রীপ্রাপ্তদের সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

korea-picnicযাত্রাপথে বাসের মধ্যেই গান, কৌতুকসহ বিভিন্ন মজাদার ফান এবং কবিতা আবৃতি সবাইকে মাতিয়ে রেখেছে। ঘুরতে ঘুরতে ক্লান্ত দেহে পাহাড়ের কোনো এক স্থানে একসাথে বসে খাবার খাওয়া যেন বাংলাদেশের অতীত বনভোজনকেই মনে করিয়ে দিয়েছে।

এ বৃহৎ আয়োজন যাদের পরিশ্রমে স্বার্থক হয়েছে তাদের সবাইকে অনেক ধন্যবাদ জ্ঞাপন করেন উপস্থিত সাধারণ পার্টিসিপ্যান্ট এবং সেই সাথে প্রতি বছর এই আয়োজন করার অনুরোধ জানানো হয়।

korea-picnicপিকনিকে ডিগ্রীপ্রাপ্তদের ক্রেস্ট প্রদান এবং বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। সূর্য উদয় হওয়ার সাথে সাথে যাত্রা আরম্ভ হয়ে শেষ হয়ে যখন সবাই যে যার গন্তব্য পৌছাই তখন বাজে প্রায় রাত ১০টা।পরেরদিন সকাল থেকে শুর হয় আবারো সেই চিরচেনা ল্যাব,কাজ, গবেষণা।

পিকনিকে উপস্থিত হওয়া সবাইকে ধন্যবাদ জানান পিকনিকের আহবায়ক এবং আয়োজক কমিটির অন্যতম সদস্য মৌসুমি খান।

লেখক: মোহাম্মদ রাকিবুল ইসলাম।
পিএইচডি স্টুডেন্ট, ওয়াঙ্কওয়াং ইউনিভার্সিটি, দক্ষিণ কোরিয়া।