cosmetics-ad

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

team-bd

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের সিরিজ। এই একটি মাত্র টেস্টের জন্য যে দল ঘোষণা করা হয়েছে, তাতে নেই কোনো নতুন মুখ। এমনকি তামিম ইকবালের অনুপস্থিতিতে দীর্ঘদিন পর টেস্ট দলে ফেরার সম্ভাবনা তৈরি হলেও শেষ পর্যন্ত সুযোগ মেলেনি জহিরুল ইসলাম অমিরও।

ইমরুল কায়েসের ছেলে অসুস্থ। এ কারণে তাকেও দলে নেয়া হলো না। তাহলে আফগানদের বিপক্ষে বাংলাদেশের ইনিংসের সূচনা হবে কার হাত ধরে, এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন। সাদমান ইসলামকে ধরে বাকিজন কে হবেন? লিটন কুমার দাস নাকি সৌম্য সরকার?

তবে সম্ভাবনা বেশি দেখা যাচ্ছে সৌম্য সরকারেরই। কারণ, সর্বশেষ নিউজিল্যান্ড সফরে টেস্টে সৌম্যর সেঞ্চুরি রয়েছে। ১৪৯ রানের সেই ইনিংসটিই হয়তো এবারও তাকে টেস্ট ওপেন করার সুযোগ তৈরি করে দিচ্ছে।

ওপেনারের সমস্যা সমাধান হলেও, প্রশ্ন থেকে যাচ্ছে বাংলাদেশের বোলিং সমন্বয়টা কিভাবে হবে তা নিয়ে। চট্টগ্রামের উইকেট সব সময়ই স্পোর্টিং। তবে সেখানে স্পিনাররা সব সময়ই সুবিধা পেয়ে থাকে। শেষের দিকে তো স্পিনার বল লাটিমের মত ঘুরতে থাকে। এমন পরিস্থিতিতে, স্পিন নির্ভর বোলিং অ্যাটাক সাজানোর দিকেই বাংলাদেশ যাচ্ছে বলে মনে করছেন সবাই।

অধিনায়ক সাকিব আল হাসান তো রয়েছেনই। সর্বশেষ ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২ টেস্টের ৪০ উইকেটই নিয়েছেন চার স্পিনার মিলে। সাকিবের সঙ্গে তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ এবং নাঈম হাসান।

সম্ভাবনা রয়েছে আফগানদের বিপক্ষে এই চারজনই থাকছেন স্পিন অ্যাটাকে। সঙ্গে একমাত্র পেসার হিসেবে সুযোগ পেতে পারেন আবু জায়েদ রাহী। এ ক্ষেত্রে এবাদত হোসেন কিংবা তাসকিন আহমেদও সুযোগ পেতে পারেন। তবে টেস্টের লম্বা সময় ধরে খেলার জন্য আবু জায়েদ রাহী কিছুটা পরীক্ষিত।

ওপেনিংয়ে সাদমানের সঙ্গে সৌম্য সরকার হলে তিন নম্বরে মুমিনুল নিশ্চিত। চার নম্বরে মুশফিক। সাকিবও নামতে পারেন চারে। অর্থ্যাৎ চার-পাঁচে সাকিব-মুশফিক। ছয় নম্বরে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। সাত নম্বরে থাকবেন লিটন দাস। এ ক্ষেত্রে মোসাদ্দেক হোসেন সৈকতকেও দেখা যেতে পারে। যদিও ব্যাকআপ কিপার হিসেবে লিটনই পছন্দের তালিকায় উপরে থাকতে পারেন। এরপর মিরাজ, তাইজুল, নাঈম এবং আবু জায়েদ রাহি, কিংবা এবাদত কিংবা তাসকিন আহমেদ থাকবেন একাদশে।

সে হিসেবে বাংলাদেশের সম্ভাব্য একাদশ দাঁড়াচ্ছে এ রকম: সাদমান ইসলাম, সৌম্য সরকার, মুমিনুল হক, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস/মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহী/তাসকিন/এবাদত।

আফগানদের সম্ভাব্য একাদশ: ইসনাউল্লাহ, ইবরাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদি, আসগর আফগান, মোহাম্মদ নবি, ইকরাম আলিখিল (উইকেটরক্ষক), রশিদ খান (অধিনায়ক), ইয়ামিন আহমদজাই, কায়েস আহমেদ এবং জহির খান।