cosmetics-ad

মালয়েশিয়ায় ১২ বাংলাদেশিসহ ৩৯ অবৈধ অভিবাসী আটক

malaysia

মালয়েশিয়ার ক্যামেরুন হাইল্যান্ডের সবজি বাগান থেকে ১২ বাংলাদেশি নাগরিকসহ ৩৯ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। ১২ সেপ্টেম্বর স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টার দিকে ক্যামেরুন হাইল্যান্ডের প্রায় ৭টি সবজি বাগান ও ফুলের বাগানে অভিযান চালায় ইমিগ্রেশন বিভাগ।

অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক ইনদেরা খায়রুল দাজায়মি আবু দাউদ বলেন, ‘দেশটির দুর্নীতি দমন কমিশনের সঙ্গে পুত্রাজায়া ইমিগ্রেশন বিভাগের ২৪ জন কর্মকর্তা অভিযানে অংশ নেন। ক্যামেরুন হাইল্যান্ডের কুয়ালা তেরলার সবজি বাগানে এ অভিযান পরিচালিত হয়।’

malaysia

অভিযান শেষে সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দাতুক ইনদিরা খায়রুল দাজায়মি আবু দাউদ বলেন, সবজি বাগানগুলোতে বেশিরভাগই অবৈধ অভিবাসী শ্রমিক। ১২ জন বাংলাদেশি ছাড়াও ওই অভিযানে ১৭ জন ভারতীয়, ৮ জন মিয়ানমার ও ২ জন নেপালি নাগরিককে আটক করা হয়। এ সময় তাদের কাছে কোনো ধরনের বৈধ কাগজপত্র পাওয়া যায়নি বলে জানান দাতুক ইনদেরা খায়রুল দাজায়মি আবু দাউদ।

মহাপরিচালক বলেন, অভিযান চলাকালে অবৈধ অভিবাসীরা পালিয়ে যাওয়ার চেষ্টা করছিল। কিন্তু এলাকা ব্লক রেইড দিয়ে তাদের আটক করা হয়। বৈধ কাগজপত্র না থাকায় এবং অতিরিক্ত সময় মালয়েশিয়ায় অবস্থানের কারণে তাদের আটক করা হয়েছে। ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩, পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ এবং ইমিগ্রেশন রুলস ১৯৬৩ এর অধীনে তাদের তদন্ত চলছে।

আটকদের লেংগিং ইমিগ্রেশন ডিটেনশন ডিপোতে রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে অধিকতর তদন্ত ও ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ছাড়াও তদন্তের জন্য সবজি বাগানের আরও ৬ কর্মীকে ইমিগ্রেশন বিভাগে ডাকা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছ।